ডিভিডেন্ড ঘোষণার সম্মতি পেয়েছে ইবিএল

সময়: বৃহস্পতিবার, মার্চ ৩০, ২০২৩ ১:৫৪:০৫ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক: শেয়ারবাজারে তালিকাভুক্ত বেসরকারি খাতের ইস্টার্ন ব্যাংক লিমিটেডকে (ইবিএল) সর্বশেষ ৩১ ডিসেম্বর ২০২২ সমাপ্ত অর্থবছরের জন্য ডিভিডেন্ড ঘোষণার সম্মতি দিয়েছে বাংলাদেশ ব্যাংক। ২৮ মার্চ এ-সম্পর্কিত সম্মতিপত্র পেয়েছে ইবিএল।

এর আগে গত ২৩ মার্চ কেন্দ্রীয় ব্যাংকের কাছে ডিভিডেন্ড ঘোষণার সম্মতি চেয়ে আবেদন জানায় বেসরকারি ব্যাংকটি। বুধবার (২৮ মার্চ) এক মূল্যসংবেদনশীল তথ্যে বিষয়টি জানিয়েছে ইস্টার্ন ব্যাংক।

ডিভিডেন্ড ঘোষণার সম্মতি পাওয়ার পর বুধবার (২৮ মার্চ) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে ব্যাংকটির পরিচালনা পর্ষদের সভার তারিখ জানানো হয়েছে। আগামী ৫ এপ্রিল বিকাল ৪টায় এই সভা অনুষ্ঠিত হবে। সভা থেকে সর্বশেষ অর্থবছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুমোদনের পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য ডিভিডেন্ড ঘোষণা করা হবে।

সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, সমাপ্ত ২০২২ অর্থবছরের প্রথম তিন প্রান্তিকে (জানুয়ারি-সেপ্টেম্বর) ইস্টার্ন ব্যাংকের সমন্বিত শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ৬০ পয়সা। যা আগের অর্থবছরের একই সময়ে ছিল ৩ টাকা ৭৪ পয়সা।

আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৩২ টাকা ৪ পয়সায়।

সর্বশেষ ২০২১ অর্থবছরের জন্য শেয়ারহোল্ডারদের মোট ২৫ শতাংশ ডিভিডেন্ড দিয়েছে ইস্টার্ন ব্যাংক। এর মধ্যে ১২.৫০ শতাংশ ক্যাশ ও ১২.৫০ শতাংশ বোনাস ডিভিডেন্ড। আলোচ্য অর্থবছরে ব্যাংকটির সমন্বিত ইপিএস হয়েছে ৫ টাকা ৩ পয়সা।

৩১ ডিসেম্বর, ২০২১ তারিখে ব্যাংকটির সমন্বিত এনএভিপিএস দাঁড়িয়েছে ৩৩ টাকা ১৭ পয়সা। যা আগের হিসাব বছর শেষে ছিল ৩০ টাকা ৮৭ পয়সা।

 

Share
নিউজটি ১৩৭ বার পড়া হয়েছে ।
Tagged