সূচক কমলেও বেড়েছে লেনদেন

ধারাবাহিক দরপতন

তিন বছরের সর্বনিম্ন অবস্থানে সূচক

সময়: সোমবার, অক্টোবর ১৪, ২০১৯ ৬:৪৮:২০ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ধারবাহিক দরপতনের কারণে তলানীতে নেমে এসেছে বাজার। আজ প্রায় ৩ বছরের মধ্যে সর্বনিম্ন অবস্থানে ডিএসই’র প্রধান সূচক। এদিন ডিএসই’র প্রধান সূচক ৪৭১১ পয়েন্টে অবস্থান করছে। এর আগে ২০১৬ সালের ১৭ নভেম্বর ডিএসই’র সূচক ছিল ৪৬৯৮.৫৪ পয়েন্ট।
এদিকে, আজ ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেন শেষে সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ১ কোটি ৬৯ লাখ ৮৪ হাজার টাকা।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৫০ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৭১১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১০৮১ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬৬৯ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮০টির, কমেছে ২৩১টির এবং অপরিবর্তিত রয়েছে ৪১টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ২৯৯ কোটি ৮৯ লাখ ৭৭ হাজার টাকা।
এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ৪৯ পয়েন্ট কমে অবস্থান করে ৪৭৬১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১১ পয়েন্ট কমে অবস্থান করে ১০৯৯ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১৫ পয়েন্ট কমে অবস্থান করে ১৬৮৯ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ২৯৮ কোটি ১৯ লাখ ৯৩ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ১ কোটি ৬৯ লাখ ৮৪ হাজার টাকা।
অন্যদিকে,
চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) টানা পতনের ধারা অব্যাহত রয়েছে। আজ সোমবারও সূচকের অস্বাভাবিক পতনের হয়েছে। কমেছে বিভিন্ন কোম্পানির শেয়ারদর। মোট লেনদেনও আগের দিনের তুলনায় কমেছে।
এদিকে সূচকের চিত্রে দেখা গেছে, আজ লেনদেনের শুরু থেকেই সূচকের তীর নিম্নমুখী ছিল। কিন্তু দুপুরের দিকে স্বল্প সময়ের জন্য ওঠানামার মধ্যে দিয়ে উপরে ওঠে সূচক। কিন্তু তা বেশিক্ষণ স্থায়ী হয়নি। ফলে দিনশেষে সিএসইর সার্বিক সূচক ১০৬ পয়েন্ট কমে অবস্থান করেছে ১৪ হাজার ৪০৪ পয়েন্টে। অন্যদিকে সিএসইএক্স সূচক ৬৪ পয়েন্ট কমে ৮ হাজার ৭৫০ পয়েন্টে নেমে আসে।
এদিকে আজ মোট ২৩৫টি কোম্পানির লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৫৯টির, কমেছে ১৪৫ টির আর অপরিবর্তিত ছিল ৩১ কোম্পানির শেয়ারদর। আর দিন শেষে ৬৭ লাখ ৭৪ হাজার ৫৫২টি শেয়ার ও ইউনিট ৫ হাজার ৩২৮ বার হাত বদল হয়। টাকার অঙ্কে মোট মূল্য ছিল ১৩ কোটি ২০ লাখ ৬৩ হাজার ৯৫০ টাকা। আগের কার্যদিবসের তুলনায় ১ কোটি ১৩ লাখ ১১ হাজার ৭১৮ টাকা কম। আগের কার্যদিবসে (রোববার) মোট লেনদেন হয়েছিল ১৪ কোটি ৩৩ লাখ ৭৫ হাজার ৬৬৮ টাকা। এদিকে আজ টপটেন গেইনারের ১০ কোম্পানির মধ্যে শীর্ষে ছিল প্রগ্রেসিভ লাইফ ইন্স্যুরেন্স। এ শেয়ারের দর বেড়েছে ৯.৬৮ শতাংশ। অন্যদিকে দর হারানোর দিক থেকে শীর্ষে ছিল ডোরিন পাওয়ার। এ শেয়ারের দর কমেছে ১৫.৯৩ শতাংশ।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩১৭ বার পড়া হয়েছে ।
Tagged