সূচক কমলেও বেড়েছে লেনদেন

তিন মাসের মধ্যে সর্বোচ্চ লেনদেন শেয়ারবাজারে

সময়: মঙ্গলবার, জানুয়ারি ১১, ২০২২ ৬:১৫:২৮ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (১১ জানুয়ারি) তিন মাসের মধ্যে সর্বোচ্চ লেনদেন হয়েছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)। এদিন ডিএসইতে সব সূচক সূচকের পাশাপাশি বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ডিএসইএক্স এক মাস পর সাত হাজার পয়েন্স ছাড়াল।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৫৪.৯৯ পয়েন্ট বা ০.৭৮ শতাংশ বেড়ে সাত হাজার ৪৯.১৫ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর এই সূচকটি এক মাস চার দিন বা ২৩ কার্যদিবস পর আবার সাত হাজার পয়েন্ট অতিক্রম করেছে। এর আগে আগের বছরের ৭ ডিসেম্বর সূচকটি সাত হাজার ৪ পয়েন্টে অবস্থান করছিল। আজ ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১৫.১৮ পয়েন্ট বা ১.০২ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ২০.১১ পয়েন্ট বা ০.৭৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৪৯৫.৮৭ পয়েন্টে এবং দুই হাজার ৬২৬.৬৬ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৭৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৮৯টির বা ৫০ শতাংশ শেয়ার ও ইউনিটের দর বেড়েছে। দর কমেছে ১৪৬টির বা ৩৮.৬২ শতাংশের এবং ৪৩টি বা ১১.৩৮ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

ডিএসইতে আজ এক হাজার ৯৭৬ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ডিএসইর আজকের লেনদেন তিন মাস চার দিন বা ৬৫ কার্যদিবসের মধ্যে সর্বোচ্চ। আগের বছরের ৭ অক্টোবর আজকের চেয়ে বেশি লেনদেন হয়েছিল। ওই দিন লেনদেন হয়েছিল দুই হাজার ৪৯৭ কোটি টাকার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৮৯.৫৬ পয়েন্ট বা ০.৯২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২০ হাজার ৬৬৭.৩৫ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ৩১০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৬৫টির, কমেছে ১১৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির দর। আজ সিএসইতে ৬২ কোটি ৭০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

 

Share
নিউজটি ২০৯ বার পড়া হয়েছে ।
Tagged