সূচক কমলেও বেড়েছে লেনদেন

দরপতনের কবলে শেয়ারবাজার

সময়: মঙ্গলবার, জুলাই ১৯, ২০২২ ৫:১৭:০৭ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : আজ ১৯ জুলাই ব্যাপক দরপতন হয়েছে দেশের শেয়ারবাজারে। এদিন সূচকের পাশাপাশি কমেছে টাকার অংকে লেনদেন। আজ ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) টাকার পরিমাণে লেনদেন সাড়ে ১৫ মাসের মধ্যে সবচেয়ে কম হয়েছে। এদিন লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ শেয়ার ও ইউনিট দর কমেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬৩.৭১ পয়েন্ট বা ১.০২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬ হাজার ১৫৩.১৭ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১১.৫৭ পয়েন্ট বা ০.৮৫ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ২২.৫৯ পয়েন্ট বা ১.০১ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩৪৮.০৫ পয়েন্টে এবং দুই হাজার ২১৩.২৩ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৩১৯ কোটি ৩৫ লাখ টাকার। ডিএসইর আজকের লেনদেন এক বছর তিন মাস ১৪ দিন বা ৩০৯ কার্যদিবসের মধ্যে সবচেয়ে কম। এর আগে ২০২১ সালের ৫ এপ্রিল আজকের চেয়ে কম অর্থাৎ ২৩৬ কোটি টাকার লেনদেন হয়েছিল।

ডিএসইতে আজ ৩৮২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ২১টির বা ৫.৫০ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ৩৪৪টির বা ৯০.০৫ শতাংশের এবং ১৭টির বা ৪.৪৫ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২১৪.১২ পয়েন্ট বা ১.১৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ০৬৬.৮১ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৮৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৯টির, কমেছে ২৪৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২১টির দর। আজ সিএসইতে ১১ কোটি ৭০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

 

Share
নিউজটি ১৭১ বার পড়া হয়েছে ।
Tagged