সূচক কমলেও বেড়েছে লেনদেন

ধারাবাহিক দরপতনেও লেনদেন বেড়েছে

সময়: সোমবার, আগস্ট ৭, ২০২৩ ৪:৩১:৫৯ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক: ধারাবাহিক দরপতনেও লেনদেন বেড়েছে দেশের শেয়ারবাজারে। আজ ০৭ আগস্ট সূচকের উত্থানে লেনদেন শুরু হলেও তার স্থায়িত্ব বেশিক্ষণ ছিলনা। পরবর্তীতে সূচকের উঠানামার মধ্য দিয়ে লেনদেন হতে দেখা যায়। কিন্তু সূচক উত্থানের তুলনায় পতনের মাত্রা বেশি ছিল। দিনশেষে সূচকের পতন হলেও টাকার অংকে লেনদেন বেড়েছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.২৫ শতাংশ বা ১৬.১৫ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ২৯৯.৬৫ পয়েন্ট।

আর ডিএসই শরিয়াহ সূচক ১.৯৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৩৬৬.২৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৫.৪৩ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ১৩৮.৪০ পয়েন্টে।

এদিনভর লেনদেন হওয়া ৩৩৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৮ টির, কমেছে ১৪২ টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬৬ টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ৮.৩৩ শতাংশ শেয়ারের দর বেড়েছে।

আজ ডিএসইতে ১০ কোটি ৪৭ লাখ ০৭ হাজার ৭১৫টি শেয়ার ১ লাখ ৭ হাজার ২৬৯ বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ৪৬৮ কোটি ৫০ লাখ ০৯ হাজার টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ ৬ আগস্ট ডিএসইতে ৮ কোটি ৯৩ হাজার ১৪৪টি শেয়ার ১ লাখ ৮ হাজার ২৬২ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ৪১৭ কোটি ৬৪ লাখ ৩৯ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ৫০ কোটি ৮৫ লাখ ৭০ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.২৩ শতাংশ বা ৪৩.৯৩ পয়েন্ট কমে অবস্থান করেছে ১৮ হাজার ৬২১.১৫ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ১৫৪ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৭ টির, কমেছে ৭৪ টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৩ টির।

আজ দিন শেষে লেনদেন হয়েছে ১০ কোটি ৯৩ লাখ ০৯ হাজার ৪৮২ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩ কোটি ৮৯ লাখ ৭৪ হাজার ৪৩৯ টাকা।

সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ৭ কোটি ৩ লাখ ৩৫ হাজার ৪৩ টাকা।

Share
নিউজটি ৮১ বার পড়া হয়েছে ।
Tagged