সূচক কমলেও বেড়েছে লেনদেন

ধারাবাহিক দরপতনে আতঙ্ক বাড়ছে

সময়: বুধবার, অক্টোবর ১৯, ২০২২ ৪:১৫:০৩ অপরাহ্ণ


টানা ৫ কার্যদিবস ধরে ধারাবাহিক দরপতন হচ্ছে দেশের শেয়ারবাজারে। এতে বিনিয়োগকারীদের মধ্যে আতঙ্ক বাড়ছে। তাই আতঙ্কিত হয়ে নিজেদের কাছে থাকা শেয়ার বিক্রি করে দিচ্ছে বিনিয়োগকারীরা। যে কারণে আজ ১৯ অক্টোবর দেশের শেয়ারবাজারে সূচক কমলেও টাকার অংকে লেনদেন বেড়েছে। তবে অপরিবর্তিত রয়েছে অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ১০.৫২ পয়েন্ট বা ০.১৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ছয় হাজার ৩৯০.১৮ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে ডিএসই-৩০ সূচক ৬.৩০ পয়েন্ট বা ০.২৮ শতাংশ কমে দাঁড়িয়েছে দুই হাজার ২৭১.০০ পয়েন্টে। তবে শরিয়াহ সূচক ০.৭১ বা ০.০৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৪০৭.৫৫ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৬৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৫৯টির বা ১৬.১২ শতাংশের, শেয়ার দর কমেছে ৮১টির বা ২২.১৩ শতাংশের এবং ২২৬টির বা ৬১.৭৫ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

ডিএসইতে আজ এক হাজার ১৭৮ কোটি ৭১ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ১৭২ কোটি ৭৬ লাখ টাকা বেশি। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল এক হাজার ০০৫ কোটি ৯৫ লাখ টাকার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৩৩.৪৩ পয়েন্ট বা ০.১৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৮২০.৭৪ পয়েন্টে। সিএসইতে আজ ২১২টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৫৮টির দর বেড়েছে, কমেছে ৫৭টির আর ৯৭টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ১৭ কোটি ৮১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

Share
নিউজটি ১৬৬ বার পড়া হয়েছে ।
Tagged