সূচক কমলেও বেড়েছে লেনদেন

পতনের ধারা অব্যহত

সময়: বুধবার, ডিসেম্বর ১৮, ২০১৯ ৭:৪০:৩৭ অপরাহ্ণ


মো. সাজিদ খান : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আজও পতনের ধারায় ছিল । এদিন ডিএসইতে লেনদেন শুরু হয় সূচক বাড়ার মধ্য দিয়ে। কিন্ত তার স্থায়িত্ব ছিল কম। লেনদেন শুরুর ১০মিনিট পর থেকে বেলা সোয়া ১১টা পর্যন্ত একটানা সূচক কমতে দেখা গেছে। এরপর সূচক বাড়লেও তার গতি ছিলনা। যে কারণে দিনশেষে সূচকের পতনেই লেনদেন হয়। আজ ডিএসইতে সূচক, লেনদেন এবং বাজারমূলধন কমলেও বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ার দর। আজ ডিএসইতে লেনদেন কমেছে ৭ কোটি ১৭ লাখ ৮৮ হাজার টাকা। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১.৮৭ পয়েন্ট কমে দাঁড়ায় ৪৪১৭.৯৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ্্ সূচক ৮.৩০ পয়েন্ট কমে ৯৮৬.৪৭ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ৯.৫৯ পয়েন্ট কমে দাঁড়ায় ১৪৯৮.৬৯ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২০৩টির, কমেছে ৯৪টির এবং অপরিবর্তিত ছিল ৫৬টির দর। এদিন ডিএসই’তে মোট ৯ কোটি ৭০ লাখ ৬৮ হাজার ৭৭৫টি শেয়ার ৯৬ হাজার ৪৬৯ বার হাতবদল হয়, যার মোট মূল্য ২৫৪ কোটি ৩৮ লাখ ৩৩ হাজার ৫০৮৯ টাকা ১০ পয়সা। আজ বাজার মূলধন ছিল ৩ লাখ ৩৭ হাজার ৩৬৮ কোটি ৬২ লাখ ৫৯ হাজার ১৭৭ টাকা ৪৭ পয়সা।
গতকাল ডিএসই’র ব্রড ইনডেক্স ৭৮.৬৬ পয়েন্ট কমে দাঁড়ায় ৪৪১৯.৮২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ্্ সূচক ২০.২৭ পয়েন্ট কমে ৯৯৪.৭৮ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ৩০.৩৩ পয়েন্ট কমে দাঁড়ায় ১৫০৮.২৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৩৫টির, কমেছে ২৭৮টির এবং অপরিবর্তিত ছিল ৪০টি কোম্পানির শেয়ার দর। ওইদিন ডিএসই’তে মোট ১০ কোটি ৮৩ লাখ ৫৬ হাজার ১২৪টি শেয়ার এক লাখ ১১ হাজার ৬১৮ বার হাতবদল হয়, যার মোট মূল্য ২৮১ কোটি ৫৬ লাখ ২১ হাজার ৯৪৯ টাকা ৫০ পয়সা। ওইদিন বাজার মূলধন ছিল ৩ লাখ ৩৮ হাজার ২১ কোটি ৩৯ লাখ ৯২ হাজার ৪৯৮ টাকা ৩ পয়সা।
ক্যাটাগরিভিত্তিক লেনদেনের ক্ষেত্রে ডিএসই’তে আজ ‘এ’ ক্যাটাগরির ২৬০টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১৪৪টি, কমেছে ৭৬টি এবং অপরিবর্তিত ছিল ৪০টির দর। ‘বি’ ক্যাটাগরির ৩৪টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৩১টি, কমে ২টি এবং অপরিবর্তিত ছিল ১টির। ‘এন’ ক্যাটাগরির ১০টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৭টি, কমেছে ২টির এবং অপরিবর্তিত রয়েছে ১টির। ‘জেড’ ক্যাটাগরির ৪৯টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ২১টি, কমেছে ১৪টি এবং অপরিবর্তিত ছিল ১৪টির। এছাড়া, ৩৭টি মিউচ্যুয়াল ফান্ডের দর বেড়েছে ১২টির, কমেছে ৮টির এবং অপরিবর্তিত ছিল ১৭টির দর।
গতকাল ক্যাটাগরিভিত্তিক লেনদেনের ক্ষেত্রে ডিএসই’তে ‘এ’ ক্যাটাগরির ২৫৯টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১৯টি, কমেছে ২১৫টি এবং অপরিবর্তিত ছিল ২৫টির দর। ‘বি’ ক্যাটাগরির ৩৪টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৫টি, কমে ২৭টি এবং অপরিবর্তিত ছিল ২টির। ‘এন’ ক্যাটাগরির ১০টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১টি এবং কমেছে ৯টির। ‘জেড’ ক্যাটাগরির ৫০টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১০টি, কমেছে ২৭টি এবং অপরিবর্তিত ছিল ১৩টির। এছাড়া, ৩৭টি মিউচ্যুয়াল ফান্ডের দর বেড়েছে ৩টির, কমেছে ১৭টির এবং অপরিবর্তিত ছিল ১৭টির দর।
আজ ‘এ’ ক্যাটাগরির ২৬০ কোম্পানির মোট ৬ কোটি ৬৯ লাখ ৬ হাজার ৪৬৬টি শেয়ার ৬৫ হাজার ৭৬১ বার হাতবদল হয়, যার মোট মূল্য ১৭৮ কোটি ২১ লাখ ৮০ হাজার টাকা। ‘বি’ ক্যাটাগরির ৩৪ কোম্পানির এক কোটি ৩১ লাখ ১৫ হাজার ২৪১টি শেয়ার ১৪ হাজার ৮২৯বার হাতবদল হয়, যার মোট মূল্য ৩৮ কোটি ৪৩ লাখ ৯০ হাজার টাকা। ‘এন’ ক্যাটাগরির ১০ কোম্পানির ১ কোটি ৩৬ লাখ ৩৮ হাজার ১৭১টি শেয়ার ১১ হাজার ৫৩৭ বার হাতবদল হয়, যার মোট মূল্য মূল্য ২৮ কোটি ৫ লাখ ৭৪ হাজার টাকা। ‘জেড’ ক্যাটাগরির ৪৯ কোম্পানির ৩২ লাখ ৬ হাজার ৬০৬টি শেয়ার ৪ হাজার ২৯৭ বার হাতবদল হয়, যার মোট মূল্য ৪ কোটি ৬২ লাখ ১ হাজার টাকা। এছাড়া ৩৭টি মিউচ্যুয়াল ফান্ডের ৮৯ লাখ ৯৬ হাজার ২৪৮টি ইউনিট ২ হাজার ৬৩২ বার হাতবদল হয়, যার মোট মূল্য ৬ কোটি ২১ লাখ ৭০ হাজার টাকা।
গতকাল ‘এ’ ক্যাটাগরির ২৫৯ কোম্পানির মোট ৬ কোটি ৮৫ লাখ ৪০ হাজার ৪৩৬টি শেয়ার ৭৩ হাজার ৩৭৫ বার হাতবদল হয়, যার মোট মূল্য ১৯২ কোটি ৪০ লাখ ৮০ হাজার টাকা। ‘বি’ ক্যাটাগরির ৩৪ কোম্পানির এক কোটি ৪১ লাখ ৫৮৮টি শেয়ার ১৫ হাজার ৫৩বার হাতবদল হয়, যার মোট মূল্য ৪০ কোটি ৬৭ লাখ ৯৬ হাজার টাকা। ‘এন’ ক্যাটাগরির ১০ কোম্পানির ১ কোটি ৮৮ লাখ ২ হাজার ৮৫৮টি শেয়ার ১৮ হাজার ৫৭২ বার হাতবদল হয়, যার মোট মূল্য মূল্য ৩২ কোটি ৬৯ লাখ ৩৪ হাজার টাকা। ‘জেড’ ক্যাটাগরির ৫০ কোম্পানির ৬২ লাখ ৫৪ হাজার ১৭৮টি শেয়ার ৫ হাজার ৫৭৫ বার হাতবদল হয়, যার মোট মূল্য ৬ কোটি ৭৪ লাখ ৮৬ হাজার টাকা। এছাড়া ৩৭টি মিউচ্যুয়াল ফান্ডের ৯২ লাখ ১৮ হাজার ৮২৬টি ইউনিট ২ হাজার ৩৫২ বার হাতবদল হয়, যার মোট মূল্য ৬ কোটি ২১ লাখ ৭০ হাজার টাকা।
প্রধান খাতগুলোর মধ্যে আজ ব্যাংক খাতে এক কোটি ২৬ লাখ ৮৭ হাজার ৯২৭টি শেয়ার ৪ হাজার ৬০৯বার হাতবদল হয়, যার মোট মূল্য ১৭ কোটি ৭৭ লাখ ৪০ হাজার টাকা। বিমা খাতে ১ কোটি ৮৯ লাখ ৯৩ হাজার ৪৪৬টি শেয়ার ১৬ হাজার ৪৫৭বার হাতবদল হয়, যার মোট মূল্য ৫২ কোটি ৯১ লাখ ৪০ হাজার টাকা। আর্থিক খাতে ৬০ লাখ ১৫ হাজার ১২২টি শেয়ার ৩ হাজার ৩৮৩বার হাতবদল হয়, যার মোট মূল্য ৯ কোটি ৬৮ লাখ টাকা। প্রকৌশল খাতে ৮২ লাখ ৭৭ হাজার ৪০২টি শেয়ার ১৪ হাজার ৩৬৮বার হাতবদল হয়, যার মোট মূল্য ২৯ কোটি ৫২ লাখ ৬০ হাজার টাকা। ওষুধ ও রসায়ন খাতে ৬৬ লাখ ৪৪ হাজার ৬০৪টি শেয়ার ১১ হাজার ৪২৬বার হাতবদল হয়, যার মোট মূল্য ৩৫ কোটি ৫৯ লাখ ৯০ হাজার টাকা। বস্ত্র খাতে ২ কোটি ১৪ লাখ ৭৪ হাজার ৪১৯টি শেয়ার ১৮ হাজার ৩৭৬বার হাতবদল হয়, যার মোট মূল্য ৩২ কোটি ৪৮ লাখ ৮০ হাজার টাকা। বিদ্যুৎ ও জ্বালানি খাতে ১৮ লাখ ১২ হাজার ৪৮৩টি শেয়ার ৩ হাজার ৯৭৮বার হাতবদল হয়, যার মোট মূল্য ৯ কোটি ৯২ লাখ ১০ হাজার টাকা।
গতকাল ব্যাংক খাতে এক কোটি ৩৩ লাখ ৮৫ হাজার ৯২০টি শেয়ার ৫ হাজার ১১৫বার হাতবদল হয়, যার মোট মূল্য ২২ কোটি ৮১ লাখ ৯০ হাজার টাকা। বিমা খাতে ১ কোটি ৪৩ লাখ ৭২ হাজার ২২৫টি শেয়ার ১৩ হাজার ১০১বার হাতবদল হয়, যার মোট মূল্য ৪০ কোটি ৪১ লাখ ৭০ হাজার টাকা। আর্থিক খাতে ৬৪ লাখ ৪৯ হাজার ২৭৪টি শেয়ার ৪ হাজার ৩৬বার হাতবদল হয়, যার মোট মূল্য ৯ কোটি ৩৩ লাখ ৫০ হাজার টাকা। প্রকৌশল খাতে ৭৯ লাখ ১৭ হাজার ৯৫১টি শেয়ার ১৪ হাজার ৬১১বার হাতবদল হয়, যার মোট মূল্য ৩১ কোটি ৩৪ লাখ টাকা। ওষুধ ও রসায়ন খাতে ৭৯ লাখ ৬৯ হাজার ৯০টি শেয়ার ১২ হাজার ৫৩৩বার হাতবদল হয়, যার মোট মূল্য ৪১ কোটি ৫১ লাখ ৭০ হাজার টাকা। বস্ত্র খাতে ২ কোটি ৯২ লাখ ৯৮ হাজার ১০টি শেয়ার ২৮ হাজার ২০৮বার হাতবদল হয়, যার মোট মূল্য ৪৩ কোটি ৬৩ লাখ ৬০ হাজার টাকা। বিদ্যুৎ ও জ্বালানি খাতে ৩১ লাখ ৬৩ হাজার ৯২টি শেয়ার ৫ হাজার ৫২৩বার হাতবদল হয়, যার মোট মূল্য ১৫ কোটি ৬৪ লাখ ১০ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ সিএসই’র সার্বিক সূচক ১ পয়েন্ট কমে দাঁড়ায় ১৩ হাজার ৪৪০ পয়েন্টে। সিএসইএক্স সূচক ০.০৮০২ পয়েন্ট কমে দাঁড়ায় ৮ হাজার ১৫১ পয়েন্টে। আজ মোট ২৩০টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১১৯টির, কমেছে ৭৭টির এবং অপরিবর্তিত ছিল ৩৪ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে ৬৫ লাখ ৮১ হাজার ৩৫৩টি শেয়ার ও ইউনিট ৬ হাজার ৪৯ বার হাতবদল হয়েছে, মোট মূল্য ছিল ১২ কোটি ৩৬ লাখ ৬৩ হাজার ৩৫৪ টাকা। আগের কার্যদিবসের তুলনায় ২ কোটি ২৬ লাখ ৬৩ হাজার ৬২৭ টাকা কম। বাজার মূলধন ছিল ২ লাখ ৬৭ হাজার ৯০ কোটি ৮০ হাজার টাকা।
গতকাল সিএসইতে সার্বিক সূচক ২৩১ পয়েন্ট কমে দাঁড়িয়েছিল ১৩ হাজার ৪৪১ পয়েন্টে। সিএসইএক্স সূচক ১৪৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছিল ৮ হাজার ১৫১ পয়েন্টে। মোট ২৩০টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছিল। এর মধ্যে দর বেড়েছিল ৩৫টির, কমেছিল ১৭৩টির এবং অপরিবর্তিত ছিল ২২ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে ৭৩ লাখ ৯৩ হাজার ২০২টি শেয়ার ও ইউনিট ১০ হাজার ৫৮৯ বার হাতবদল হয়েছিল, মোট মূল্য ছিল ১৪ কোটি ৬৩ লাখ ২৬ হাজার ৯৮১ টাকা। এর আগের কার্যদিবসের তুলনায় ৫ কোটি ৭ লাখ ১ হাজার ১০৩ টাকা বেশি। বাজার মূলধন ছিল ২ লাখ ৬৬ হাজার ৪৭০ কোটি ৩২ লাখ ৭০ হাজার টাকা।
দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৪৬৭ বার পড়া হয়েছে ।
Tagged