পুঁজিবাজারে মার্জিন ঋণের হার পুনঃনির্ধারণ

সময়: শনিবার, আগস্ট ১৪, ২০২১ ১১:৫৫:০১ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক: সূচকের সঙ্গে সমন্বয় করে পুঁজিবাজারে মার্জিন ঋণের হার পুনঃনির্ধারণ করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। নতুন নিয়ম অনুযায়ী, ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসইর) প্রধান সূচক ডিএসইএক্স আট হাজারের নিচে থাকলে মার্জিন ঋণের হার হবে শতকরা ৮০ শতাংশ। আর ইনডেক্স আট হাজারের বেশি হলে মার্জিন ঋণের হার হবে শতকরা ৫০ শতাংশ।

শুক্রবার (১৩ আগস্ট) বিএসইসি) থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবায়েত উল ইসলাম স্বাক্ষরিত ওই প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কোভিড -১৯ মহামারি পরিস্থিতি বিবেচনা করে কমিশনের নির্দেশনা নং বিএসইসি / নজরদারি / ২০২০-৯৭৫ /২০০ তারিখ ০৪ এপ্রিল, ২০২১ সংশোধন করা হলো। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন, সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ কমিশন (মার্চেন্ট ব্যাংকার ও পোর্টফোলিও ম্যানেজার) বিধিমালা,১৯৯৬ এর বিধি ৩৬ মোতাবেক তফসিলে উল্লেখিত মার্জিন ঋণ প্রধান সংক্রান্ত নির্দেশনা নং ৬ (১) প্রদত্ত ক্ষমতা বলে, পরবর্তি নির্দেশ না দেওয়া পর্যন্ত এতদ্বারা মার্জিণ ঋণের হার /সীমা নিম্মোক্তভাবে পুনঃ নির্ধারণ করা হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, ডিএসইএক্স সূচক যদি ৮০০০ পয়েন্টের নিচে থাকে, তাহলে মার্জিন ঋণের পরিমাণ হবে ১ টাকায় ৮০ পয়সা বা ১:০.৮০ বেসিসে। অর্থাৎ শতকরা ৮০ শতাংশ মার্জিন ঋণ পাবে বিনিয়োগকারীরা। আর যদি ডিএসইএক্স সূচক ৮০০১ থেকে উপরের দিকে অবস্থান করে, তাহলে মার্জিন ঋণের পরিমাণ হবে ১ টাকায় ৫০ পয়সা বা ১:০.৫০ বেসিসে। অর্থাৎ শতকরা ৫০ শতাংশ মার্জিন ঋণ পাবে বিনিয়োগকারীরা।

সর্বশেষ বিএসইসি মার্জিন ঋণ নিয়ে ৭০০০ পয়েন্টের উপর নির্দেশনা দেয়। নির্দেশনায় জানানো হয় ডিএসইএক্স সূচক যদি ৭০০০ পয়েন্টের নিচে থাকে, তাহলে মার্জিন ঋণের পরিমাণ হবে ১ টাকায় ৮০ পয়সা বা ১:০.৮০ বেসিসে। অর্থাৎ শতকরা ৮০ শতাংশ মার্জিন ঋণ পাবে বিনিয়োগকারীরা। আর যদি ডিএসইএক্স সূচক ৭০০১ থেকে উপরের দিকে অবস্থান করে, তাহলে মার্জিন ঋণের পরিমাণ হবে ১ টাকায় ৫০ পয়সা বা ১:০.৫০ বেসিসে। অর্থাৎ শতকরা ৫০ শতাংশ মার্জিন ঋণ পাবে বিনিয়োগকারীরা।

তারও আগে ডিএসইর সূচকের সঙ্গে সামঞ্জস্য রেখে চার স্তরে মার্জিন ঋণ দেয়ার নীতিমালা করেছিলো বিএসইসি। ঐ নীতিমালা অনুযায়ী, ডিএসইএক্স সূচক ৪ হাজারের নিচে থাকাকালে মার্চেন্ট ব্যাংক গ্রাহকদের সর্বোচ্চ ১:১ হারে মার্জিন ঋণ দিতে পারবে। অর্থাৎ গ্রাহকের নিজস্ব ১ টাকার বিনিয়োগের বিপরীতে সর্বোচ্চ ১ টাকা মার্জিন ঋণ দেয়া যাবে।

ডিএসইর প্রধান সূচক ৪০০১-৫০০০ মধ্যে থাকলে ১:০.৭৫ হারে বা গ্রাহকের ১ টাকা বিনিয়োগের বিপরীতে ৭৫ পয়সা মার্জিন ঋণ দেয়া যাবে।

ডিএসইর প্রধান সূচক ৫০০১-৬০০০ পয়েন্টের মধ্যে থাকলে মার্জিন ঋণ হবে ১:০.৫০। অর্থাৎ গ্রাহক ১ টাকা বিনিয়োগ করে ৫০ পয়সা মার্জিন ঋণ নিতে পারবেন।

আর ডিএসইর প্রধান সূচক ৬০০০ পয়েন্টের ওপরে থাকলে ১:০.২৫ হারে মার্জিন ঋণ দিতে পারবে বিনিয়োগকারীরা। অর্থাৎ একজন বিনিয়োগকারী ১ টাকা বিনিয়োগ করে ২৫ পয়সা মার্জিন ঋণ নিতে পারবেন।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ২৭৪ বার পড়া হয়েছে ।
Tagged