দুই ফান্ডের খসড়া প্রসপেক্টাস অনুমোদন

প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ১৯ ফান্ডের

সময়: বুধবার, ফেব্রুয়ারি ২, ২০২২ ১২:০২:৫৬ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক: শেয়ারবাজারে তালিকাভুক্ত মিউচ্যুয়াল ফান্ড খাতের ৩৭টি ফান্ডের মধ্যে গত বছরের নভেম্বর মাসের তুলনায় ডিসেম্বরে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ১৯টি ফান্ডের। এগুলো হলো- এবি ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, এশিয়ান টাইগার সন্ধানি লাইফ গ্রোথ ফান্ড, সিএপিএম বিডিবিএল মিউচ্যুয়াল ফান্ড ওয়ান, ডিবিএইচ ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, ইবিএল ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, ফার্স্ট বাংলাদেশ ফিক্সড ইনকাম ফান্ড, গ্রামীন ওয়ান: স্কিম টু, গ্রীন ডেল্টা মিউচ্যুয়াল ফান্ড, আইসিবি এএমসিএল ফার্স্ট অগ্রণী ব্যাংক মিউচ্যুয়াল ফান্ড, আইসিবি এমপ্লয়িজ প্রভিডেন্ট মিউচ্যুয়াল ফান্ড ওয়ান: স্কিম ওয়ান, আইএফআইএল ইসলামিক মিউচ্যুয়াল ফান্ড-ওয়ান, এলআর গ্লোবাল বাংলাদেশ মিউচ্যুয়াল ফান্ড ওয়ান, এনএলআই ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, পপুলার লাইফ ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, প্রাইম ব্যাংক ফার্স্ট আইসিবি এএমসিএল মিউচ্যুয়াল ফান্ড, রিলায়েন্স ওয়ান দ্যা ফার্স্ট স্কিম অব রিলায়েন্স ইন্স্যুরেন্স মিউচ্যুয়াল ফান্ড, এসইএমএল এফবিএলএসএল গ্রোথ ফান্ড, এসইএমএল লেকচার ইক্যুইটি ম্যানেজমেন্ট ফান্ড ও ট্রাস্ট ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ১৬ ফান্ডের। এছাড়া, বিনিয়োগ তথ্য হালনাগাদ করেনি সাউথইস্ট ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড এবং বিনিয়োগ অপরিবর্তিত রয়েছে এসইএমএল আইবিবিএল শরিয়াহ্ ফান্ড। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, ফান্ডগুলোর মধ্যে সবচেয়ে বেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে এনএলআই ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ডের। নভেম্বর মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৪ শতাংশ, যা ডিসেম্বরে ৮.৩০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২২.৩০ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫৩.২২ শতাংশ থেকে ডিসেম্বরে ৮.৩০ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৪.৯২ শতাংশে।

অন্য ফান্ডগুলোর মধ্যে-

এবি ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড: নভেম্বর মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২১.০২ শতাংশ, যা ডিসেম্বরে ০.২৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২১.২৬ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৬৩.৪৭ শতাংশ থেকে ডিসেম্বরে ০.২৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬৩.২৩ শতাংশে।

এশিয়ান টাইগার সন্ধানি লাইফ গ্রোথ ফান্ড: নভেম্বর মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩০.৬৯ শতাংশ, যা ডিসেম্বরে ০.৬৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩১.৩৪ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ০.২১ শতাংশ থেকে ডিসেম্বরে ০.০৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ০.১৭ শতাংশে। উল্লেখিত সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৬৫.৮৬ শতাংশ, যা ডিসেম্বরে ০.৬১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬৫.২৫ শতংশে।

সিএপিএম বিডিবিএল মিউচ্যুয়াল ফান্ড ওয়ান: ফান্ডটিতে নভেম্বর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৪.৬৫ শতাংশ, যা ডিসেম্বরে ০.৯১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৫.৫৬ শতাংশে। উল্লেখিত সময়ে সাধারণ বিনিয়োগ ৫৫.৪০ শতাংশ থেকে ডিসেম্বরে ০.৯১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫৪.৪৯ শতাংশে।

ডিবিএইচ ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড: নভেম্বর মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩২.৪৬ শতাংশ, যা ডিসেম্বরে ০.৪৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩২.৯২ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৫.৩৯ শতাংশ থেকে ডিসেম্বরে ০.৪৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৪.৯৩ শতাংশে।

ইবিএল ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড: নভেম্বর মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৯২.৬৩ শতাংশ, যা ডিসেম্বরে
০.০৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬২.৬৭ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৫.৯৯ শতাংশ থেকে ডিসেম্বরে ০.০৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৫.৯৫ শতাংশে।

ফার্স্ট বাংলাদেশ ফিক্সড ইনকাম ফান্ড: ফান্ডটিতে নভেম্বর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৯.৬২ শতাংশ, যা ডিসেম্বরে
০.০৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৯.৬৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৬.৪১ শতাংশ থেকে ডিসেম্বরে ০.০৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৬.৩৮ শতাংশে।

গ্রামীন ওয়ান: স্কিম টু: নভেম্বর মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪৮.৭১ শতাংশ, যা ডিসেম্বরে
০.৩২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৯.০৩ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩০.৯৯ শতাংশ থেকে ডিসেম্বরে ০.৩২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩০.৪৫ শতাংশে।

গ্রীন ডেল্টা মিউচ্যুয়াল ফান্ড: নভেম্বর মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪৩.৩০ শতাংশ, যা ডিসেম্বরে
০.৩২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৪.৮৫ শতাংশে। উল্লেখিত সময়ে সাধারণ বিনিয়োগ ৪৪.৮৫ শতাংশ থেকে ডিসেম্বরে ০.৩২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৪.৫৩ শতাংশে।

আইসিবি এএমসিএল ফার্স্ট অগ্রণী ব্যাংক মিউচ্যুয়াল ফান্ড: নভেম্বর মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪০.১৬ শতাংশ, যা ডিসেম্বরে ০.০৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪০.২০ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৮.৯০ শতাংশ থেকে ডিসেম্বরে ০.০৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ৮.৮৬ শতাংশে।

আইসিবি এমপ্লয়িজ প্রভিডেন্ট মিউচুয়াল ফান্ড ওয়ান: স্কিম ওয়ান: নভেম্বর মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪০.৬৭ শতাংশ, যা ডিসেম্বরে ০.১১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪০.৭৮ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ০.০৫ শতাংশ থেকে ডিসেম্বরে ০.০৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ০.০০ শতাংশে। উল্লেখিত সময়ে সাধারণ বিনিয়োগ ৪৯.২৮ শতাংশ থেকে ডিসেম্বরে ০.০৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৯.২২ শতাংশে।

আইএফআইএল ইসলামিক মিউচ্যুয়াল ফান্ড-ওয়ান: নভেম্বর মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৫৭.৩১ শতাংশ,
যা ডিসেম্বরে ০.৩৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫৭.৬৪ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ১.৩৯ শতাংশ থেকে ডিসেম্বরে ০.৪৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১.৮৪ শতাংশে। উল্লেখিত সময়ে সাধারণ বিনিয়োগ ৪০.৩০ শতাংশ থেকে ডিসেম্বরে ০.৭৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৯.৫২ শতাংশে।

এলআর গ্লোবাল বাংলাদেশ মিউচ্যুয়াল ফান্ড ওয়ান: নভেম্বর মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৫৬.৩৯ শতাংশ,
যা ডিসেম্বরে ০.৭৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫৭.১৪ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৪.২৩ শতাংশ থেকে ডিসেম্বরে ০.৭৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৩.৪৮ শতাংশে।

পপুলার লাইফ ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড: নভেম্বর মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৬.২৩ শতাংশ, যা ডিসেম্বরে ০.২৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৬.৪৭ শতাংশে। উল্লেখিত সময়ে সাধারণ বিনিয়োগ ৬৩.৭৭ শতাংশ থেকে ডিসেম্বরে ০.২৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬৩.৫৩ শতাংশে।

প্রাইম ব্যাংক প্রথম আইসিবি এএমসিএল মিউচ্যুয়াল ফান্ড: ফান্ডটিতে নভেম্বর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৫৬.৯১ শতাংশ, যা ডিসেম্বরে ০.২৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫৭.১৬ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ০.২০ শতাংশ থেকে ডিসেম্বরে ০.০৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ০.২৬ শতাংশে। উল্লেখিত সময়ে সাধারণ বিনিয়োগ ২২.৮৯ শতাংশ থেকে ডিসেম্বরে ০.৩১ শতাংশ কমে দাঁড়িয়েছে ২২.৫৮ শতাংশে।

রিলায়েন্স ওয়ান দ্যা ফার্স্ট স্কিম অব রিলায়েন্স ইন্স্যুরেন্স মিউচ্যুয়াল ফান্ড: নভেম্বর মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩২.৮১ শতাংশ, যা ডিসেম্বরে ০.৬৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৩.৪৮ শতাংশে। উল্লেখিত সময়ে সাধারণ বিনিয়োগ ৪৭.১৯ শতাংশ থেকে ডিসেম্বরে ০.৬৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৬.৫২ শতাংশে।

এসইএমএল এফবিএলএসএল গ্রোথ ফান্ড: নভেম্বর মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২২.০৬ শতাংশ, যা ডিসেম্বরে ০.৩৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২২.৪৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৬৩.৫৫ শতাংশ থেকে ডিসেম্বরে ০.৩৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬৩.১৬ শতাংশে।

এসইএমএল লেকচার ইক্যুইটি ম্যানেজমেন্ট ফান্ড: ফান্ডটিতে নভেম্বর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১০.৯৪ শতাংশ, যা ডিসেম্বরে ০.১৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১১.১১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৭৯.০৬ শতাংশ থেকে ডিসেম্বরে ০.১৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ৭৮.৮৯ শতাংশে।

ট্রাস্ট ব্যাংক প্রথম মিউচ্যুয়াল ফান্ড: ফান্ডটিতে নভেম্বর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৩.৯৩ শতাংশ, যা ডিসেম্বরে ০.১৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৪.০৬ শতাংশে। উল্লেখিত সময়ে সাধারণ বিনিয়োগ ৬৪.৫৬ শতাংশ থেকে ডিসেম্বরে ০.১৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬৪.৪৩ শতাংশে।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ২২৪ বার পড়া হয়েছে ।
Tagged