bangladesh bank

বরখাস্তকৃত কর্মকর্তার তথ্য কেন্দ্রীয় ব্যাংকে পাঠানোর নির্দেশ

সময়: সোমবার, সেপ্টেম্বর ১৬, ২০১৯ ১১:২০:৪৪ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : দেশের ব্যাংক খাতের কোনও কর্মকর্তাকে অর্থ আত্মসাৎ, দুর্নীতি, জাল-জালিয়াতি, নৈতিক স্খলনজনিত কারণে চূড়ান্তভাবে বরখাস্ত হলে তার ব্যক্তিগত তথ্য পরবর্তী তিন কার্যদিবসের মধ্যে কেন্দ্রীয় ব্যাংককে পাঠাতে হবে। গতকাল রোববার এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংক।
প্রজ্ঞাপনে বলা হয়েছে, অসৎ কোনও ব্যাংক কর্মকর্তার শাস্তি হলে শুধু তার তথ্য (নাম, পিতার নাম, মাতার নাম, জন্ম তারিখ, জাতীয় পরিচয়পত্র নম্বর, পাসপোর্ট নম্বর, স্থায়ী ঠিকানা, চূড়ান্তভাবে বরখাস্তের তারিখ ও কারণ) বাংলাদেশ ব্যাংকের অথরাইজড কর্মকর্তার মাধ্যমে ‘কর্পোরেট মেমোরি ম্যানেজমেন্ট সিস্টেম’ (সিএমএমএস) শীর্ষক সফ্টওয়্যারে এন্ট্রি করতে হবে।

প্রসঙ্গত, ২০১৫ সাল থেকে বাংলাদেশ ব্যাংকের তৈরি করা সফ্টওয়্যারে কর্মকর্তাদের শাস্তিমূলক ব্যবস্থার তথ্য সংরক্ষণ করা হয়।

কেন্দ্রীয় ব্যাংক বলছে, কোনও কর্মকর্তাকে চূড়ান্তভাবে বরখাস্ত করার তিন কার্যদিবসের মধ্যে প্রযোজ্য তথ্য এন্ট্রি করে শাস্তিমূলক ব্যবস্থার পক্ষে ডকুমেন্টসের কপি বাংলাদেশ ব্যাংকের সচিব বিভাগে পাঠাতে হবে। প্রজ্ঞাপনে আরও উল্লেখ করা হয়েছে, আদালত বা উপযুক্ত কর্তৃপক্ষ কোনও কর্মকর্তার শাস্তি শিথিল বা মওকুফ করলে সফ্টওয়্যার থেকে ওই কর্মকর্তার তথ্য মুছে দেয়ার জন্য সংশ্লিষ্ট ডকুমেন্টসের কপিসহ সচিব বিভাগকে তিন কার্যদিবসের মধ্যে অনুরোধ জানাতে হবে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, ইতোপূর্বে সফ্টওয়্যার-এ এন্ট্রি করা তথ্য থেকে অর্থ আত্মসাৎ, দুর্নীতি, জাল-জালিয়াতি, নৈতিক স্খলনজনিত কারণে চূড়ান্তভাবে বরখাস্ত হওয়া কর্মকর্তাদের তথ্য ছাড়া অন্যান্য তথ্য মুছে দেয়ার জন্য একটি তালিকা তৈরি করে পরবর্তী ১০ কার্যদিবসের মধ্যে সচিব বিভাগে পাঠাতে হবে। এছাড়া, ব্যাংকিং সেক্টরে অভিজ্ঞতাসম্পন্ন কর্মকর্তা নিয়োগ দেয়ার আগে সংশ্লিষ্ট তথ্য সফ্টওয়্যার থেকে আবশ্যিকভাবে যাচাই করারও নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৮৩ বার পড়া হয়েছে ।
Tagged