ব্যাংক খাত

বিক্রির তুলনায় শেয়ার ক্রয় বেড়েছে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের

সময়: রবিবার, মে ২২, ২০২২ ৮:০৯:০৯ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক: গত এপ্রিল মাসজুড়ে ব্যাংকের শেয়ার বিক্রির তুলনায় ক্রয় করেছেন প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা। এর ফলে মার্চ মাসের তুলনায় এপ্রিল মাসে ব্যাংক খাতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ১৭টির। ব্যাংকগুলো হলো- মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক, ঢাকা ব্যাংক, এক্সিম ব্যাংক, এনআরবিসি ব্যাংক, সিটি ব্যাংক, ওয়ান ব্যাংক, এনসিসি ব্যাংক, প্রাইম ব্যাংক, আল আরাফাহ ইসলামি ব্যাংক, ব্র্যাক ব্যাংক, সাউথইস্ট ব্যাংক, ফাস্ট সিকিউরিটি ইসলামি ব্যাংক, ইউনিয়ন ব্যাংক, পূবালী ব্যাংক, যমুনা ব্যাংক, ইউসিবি এবং উত্তরা ব্যাংক লিমিটেড। যে কারণে মার্চ মাসের তুলনায় সাধারণ বিনিয়োগকারীদের বিক্রি বেশি হওয়ায় তাদের বিনিয়োগ কমেছে। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ১৩ ব্যাংাকের। ব্যাংকগুলো হলো- ব্যাংক এশিয়া, ডাচ বাংলা ব্যাংক, ইস্টার্ণ ব্যাংক, আইসিবি ইসলামি ব্যাংক, আইএফআইসি ব্যাংক, ইসলামি ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক, ন্যাশনাল ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, সাাউথ বাংলা এগ্রিকালচার ব্যাংক, শাহজালাল ইসলামি ব্যাংক, স্যোসাল ইসলামি ব্যাংক এবং ট্রাস্ট ব্যাংক লিমিটেড। এই সময়ে এসব ব্যাংকে সাধারণ বিনিয়োগ বেড়েছে। একই সময়ে ৩টি ব্যাংকের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ অপরিবর্তিত রয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এই তথ্য জানা গেছে।

জানা যায়, ব্যাংকগুলোর মধ্যে এপ্রিলে সবচেয়ে বেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংকের। গত মার্চ মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২২.৬৫ শতাংশ, যা এপ্রিল মাসে ৬.৩৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৮.৯৯ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৪.৮৬ শতাংশ থেকে ০.০৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৪.৮২ শতাংশে।

অন্য ব্যাংকগুলোর মধ্যে-

ঢাকা ব্যাংক: গত মার্চ মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৪ শতাংশ, যা এপ্রিল মাসে ২.৬০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৬.৬০ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৪.৮৮ শতাংশ থেকে ২.৬০ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪২.২৮ শতাংশে।

এক্সিম ব্যাংক: গত মার্চ মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৮.৬৪ শতাংশ, যা এপ্রিল মাসে ১.২৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৯.৮৯ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩২.৪৬ শতাংশ থেকে ১.২২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩১.২৪ শতাংশে।

এনআরবিসি ব্যাংক: গত মার্চ মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২.৫৮ শতাংশ, যা এপ্রিল মাসে ০.৯২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩.৫০ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৪.১০ শতাংশ থেকে ০.৯২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৩.১৮ শতাংশে।

সিটি ব্যাংক: গত মার্চ মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৩.০৬ শতাংশ, যা এপ্রিল মাসে ০.৫০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৩.৫৬ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪০.৭১ শতাংশ থেকে ০.৪৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪০.২৪ শতাংশে।

ওয়ান ব্যাংক: গত মার্চ মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২২.০৬ শতাংশ, যা এপ্রিল মাসে ০.৩৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২২.৩৯ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৫.৬৬ শতাংশ থেকে ০.৩৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৫.৩৩ শতাংশে।

এনসিসি ব্যাংক: গত মার্চ মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২২.৫০ শতাংশ, যা এপ্রিল মাসে ০.৩০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২২.৮০ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৯.৬৩ শতাংশ থেকে ০.৩০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৯.৩৩ শতাংশে।

প্রাইম ব্যাংক: গত মার্চ মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৭ শতাংশ, যা এপ্রিল মাসে ০.২১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৭.২১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৩.৪৬ শতাংশ থেকে ০.২১ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৩.২৫ শতাংশে।

আল আরাফাহ ইসলামি ব্যাংক: গত মার্চ মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৯.১৩ শতাংশ, যা এপ্রিল মাসে ০.১৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৯.৩২ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৮.৪৮ শতাংশ থেকে ০.১৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৮.২৯ শতাংশে।

সাউথ ইস্ট ব্যাংক: গত মার্চ মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৬.৫৪ শতাংশ, যা এপ্রিল মাসে ০.১৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৬.৬৭ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৭.৭২ শতাংশ থেকে ০.১৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৬.৫৯ শতাংশে।

ব্র্যাক ব্যাংক: গত মার্চ মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১১.১৪ শতাংশ, যা এপ্রিল মাসে ০.১০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১১.২৪ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫.১৮ শতাংশ থেকে ০.০৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫.১৫ শতাংশে।

ফার্স্ট সিকিউরিটিজ ইসলামি ব্যাংক: গত মার্চ মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৮.৪৪ শতাংশ, যা এপ্রিল মাসে ০.০৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৮.৫১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৬.৩৮ শতাংশ থেকে ০.০১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৬.৩৭ শতাংশে।

ইউনিয়ন ব্যাংক: গত মার্চ মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৭.৬২ শতাংশ, যা এপ্রিল মাসে ০.০৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৭.৬৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৫.৮৬ শতাংশ থেকে ০.০৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৫.৮৩ শতাংশে।

পূবালী ব্যাংক: গত মার্চ মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৭.০৬ শতাংশ, যা এপ্রিল মাসে ০.০৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৭.০৯ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪১.২১ শতাংশ থেকে ০.০৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪১.১৮ শতাংশে।

যমুনা ব্যাংক: গত মার্চ মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৭.৯৫ শতাংশ, যা এপ্রিল মাসে ০.০২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৭.৯৭ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪২.৯৩ শতাংশ থেকে ০.০১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪২.৯২ শতাংশে।

ইউসিবি: গত মার্চ মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২০.৭৬ শতাংশ, যা এপ্রিল মাসে ০.০১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২০.৭৭ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৩.০৮ শতাংশ থেকে ০.০১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৩.০৭ শতাংশে।

উত্তরা ব্যাংক: গত মার্চ মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩০.৪০ শতাংশ, যা এপ্রিল মাসে ০.০১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩০.৪১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৮.১৬ শতাংশ থেকে ০.০৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৮.১০ শতাংশে।

প্রাতিষ্ঠানিক বিনিয়োগ অপরিবর্তিত থাকা তিন ব্যাংকের মধ্যে রয়েছে রূপালী ব্যাংক, স্ট্যান্ডার্ড ব্যাংক এবং এবি ব্যাংক লিমিটেড।

এদিকে, ব্যাংকগুলোর মধ্যে সবচেয়ে বেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে সাউথবাংলা এগ্রিকালচার ব্যাংকের। গত মার্চ মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১১.৫৩ শতাংশ, যা এপ্রিল মাসে ৪.০৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ৭.৪৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ১৯.৯৯ শতাংশ থেকে ০.০৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৪.৯০ শতাংশে।

অন্য ব্যাংকগুলোর মধ্যে-

প্রিমিয়ার ব্যাংক: গত মার্চ মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৩.৯৬ শতাংশ, যা এপ্রিল মাসে ০.৩১ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৩.৩৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৯.১৫ শতাংশ থেকে ০.৬৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৯.৮২ শতাংশে।

ইস্টার্ণ ব্যাংক: গত মার্চ মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪৭.৫৮ শতাংশ, যা এপ্রিল মাসে ০.১৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৭.৪১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২১.৯১ শতাংশ থেকে ০.১৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২২.০৮ শতাংশে।

মার্কেন্টাইল ব্যাংক: গত মার্চ মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৩.৮৭ শতাংশ, যা এপ্রিল মাসে ০.১৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৩.৭০ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৫.৬২ শতাংশ থেকে ০.২০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৫.৮২ শতাংশে।

ন্যাশনাল ব্যাংক: গত মার্চ মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৪.০৮ শতাংশ, যা এপ্রিল মাসে ০.১৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৩.৯৪ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৬.৫৮ শতাংশ থেকে ০.১৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৬.৭৫ শতাংশে।

ব্যাংক এশিয়া: গত মার্চ মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৩.১১ শতাংশ, যা এপ্রিল মাসে ০.১৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩২.৯৮ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ১৩.১২ শতাংশ থেকে ০.৩৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১২.৭৭ শতাংশে।

ডাচ বাংলা ব্যাংক: গত মার্চ মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৫.১৯ শতাংশ, যা এপ্রিল মাসে ০.০৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫.১১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৯.৮১ শতাংশ থেকে ২.৬০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৯.৮৯ শতাংশে।

শাহজালাল ইসলামি ব্যাংক: গত মার্চ মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৪.৬০ শতাংশ, যা এপ্রিল মাসে ০.০৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৪.৫৭ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৭.০৩ শতাংশ থেকে ০.০৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৭.০৬ শতাংশে।

স্যোসাল ইসলামি ব্যাংক: গত মার্চ মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪৮.২৩ শতাংশ, যা এপ্রিল মাসে ০.০৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৮.২০ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ১৮.৩৯ শতাংশ থেকে ০.০৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৮.৪২ শতাংশে।

ট্রাস্ট ব্যাংক: গত মার্চ মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৬.২৩ শতাংশ, যা এপ্রিল মাসে ০.০২ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৬.২১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৩.৬২ শতাংশ থেকে ০.০২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৩.৬৪ শতাংশে।

আইসিবি ইসলামি ব্যাংক: গত মার্চ মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২২.২৭ শতাংশ, যা এপ্রিল মাসে ০.০১ শতাংশ কমে দাঁড়িয়েছে ২২.২৬ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৪.৮০ শতাংশ থেকে ০.০১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৪.৮১ শতাংশে।

আইএফআইসি ব্যাংক: গত মার্চ মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২১.০২ শতাংশ, যা এপ্রিল মাসে ০.০১ শতাংশ কমে দাঁড়িয়েছে ২১.০১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৯.১২ শতাংশ থেকে ০.০১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৯.১৩ শতাংশে।

ইসলামি ব্যাংক: গত মার্চ মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৫.৮৩ শতাংশ, যা এপ্রিল মাসে ০.০১ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৫.৮২ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ১১.২২ শতাংশ থেকে ০.০২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১১.২৪ শতাংশে।

উল্লেখ্য, শেয়ারবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের ৩৩টি ব্যাংক রয়েছে।

Share
নিউজটি ১৯৫ বার পড়া হয়েছে ।
Tagged