বিনিয়োগকারীদের বিনিয়োগ শিক্ষা সম্পর্কে সচেতনতা হতে হবে : সিডিবিএলের চেয়ারম্যান

সময়: বৃহস্পতিবার, অক্টোবর ৮, ২০২০ ৯:২৫:০৫ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : সেন্ট্রাল ডিপোজিটরি অব বাংলাদেশের (সিডিবিএল) চেয়ারম্যান শেখ কবির হোসেন বলেন, দেশের শেয়ারবাজারে বিনিয়োগ করার আগে বিনিয়োগকারীদের বিনিয়োগ শিক্ষা সম্পর্কে সচেতনতা হতে হবে। বাজারে শেয়ার ক্রয়-বিক্রয় বিনিয়োগকারীদের কিভাবে সচেতনতা করা যায়। সে সম্পর্কে বিনিয়োগকারীদের জ্ঞান অর্জন করতে হবে। বাজারে নতুন কোন শেয়ার আসলে তাতে যাপিয়ে না তার সম্পর্কে পূন জ্ঞান অর্জন করতে হবে।শেয়াররাবাজারে বিনিয়োগ করার সময় বিনিয়োগকারীদের বিনিয়োগ করার সময় সব সময় বিনিয়োগ সম্পর্কে সচেতনতা অর্জন করতে হবে। বাজারে নতুন কোন শেয়ার আসলে তাতে যাপিয়ে না পড়তে বিনিয়োগকারীদের আহ্বান করেন তিনি।

আজ (৮ অক্টোবর, ২০২০) বৃহস্পতিবার ‘বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ’ উপলক্ষে সিডিবিএল আয়োজিত ‘‘বিনিয়োগকারীদের সচেতন করা সেবা সম্পর্কে সিডিবিএলের ভূমিকা’’ অনুষ্ঠানে সভাপতিত্ব বক্তব্যে তিনি এ কথা বলেন। এতে প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার খোন্দকার কামালউজ্জামান। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিএসইসির পরিচালক মো. জাহাঙ্গীর আলম, সিডিবিএলের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও শুভ্র কান্তি চৌধুরী, এফসিএ। মূলপ্রবন্ধ উপস্থাপন করেন মূলপ্রবন্ধ উপস্থাপন করেন সিডিবিএলের চীফ টেকনোলজি অফিসার মোহাম্মদ আব্দুল মোতালেব।

শেখ কবির হোসেন বলেন, তিনি আরো বলেন, বিও অ্যাকাউন্ট খুলে বিনিয়োগকারীরা বসে থাকলেও হবে না। অ্যাকাউন্ট সম্পর্কে সবকিছু জানতে হবে। অ্যাকাউন্ট সময়মত আপডেট করে রাখলে সকল তথ্য জানা সম্ভব। অ্যাকাউন্টে শেয়ার ক্রয়-বিক্রয় সম্পর্কে সকল তথ্য এখন প্রতিদিন আপডেট করা হচ্ছে। কারণ এখন ডিজিটাইলেশনের যুগ। অতএব বিনিয়োগকারীদেরও সময়ের সাথে সাথে অ্যাকাউন্ট তথ্যও আপডেট করতে হবে।

শেয়ারবাজারের বিনিয়োগকারীদের প্রতি তিনি অনুরোধ করে বলেন, বাজারে নতুন শেয়ার আসলেই হুজুগে পরে বিনিয়োগ করবেন না। শেয়ারটি ক্রয় করার আগে শেয়ার সম্পর্কে পুরো তথ্য সংগ্রহ করে তারপর বিনিয়োগ করবেন। বিনিয়োগকারীদের বিনিয়োগ সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করার জন্য বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড একচেঞ্জ কমিশন (বিএসইসি), ঢাকা স্টক একচেঞ্জে (ডিএসই), চট্টগ্রাম স্টক একচেঞ্জে (সিএসই) ও সেন্ট্রাল ডিপোজিটরি অব বাংলাদেশ (সিডিবিএল) সবাইকে একসাথে কাজ করতে হবে। তাহলে বিনিয়োগকারীরা মন্দ শেয়ার ক্রয় করা থেকে সচেতন হবে।

শেখ কবির বলেন, বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের নেতৃত্বে বর্তমানে কমিশন বাজারের প্রতি অনেক উদ্যোগ গ্রহণ করেছেন। তাই আজ বাজার অনেকটাই ইতিবাচক অবস্থানে রয়েছে। আশা করছি আগামীতে কমিশন বাজারকে আরো উচ্চ পর্যায়ে নিয়ে যেতে পারবেন।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৪৯ বার পড়া হয়েছে ।
Tagged