সূচক কমলেও বেড়েছে লেনদেন

ব্যাপক দরপতনের কবলে শেয়ারবাজার

সময়: সোমবার, অক্টোবর ২৫, ২০২১ ৮:০২:১৩ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে (২৫ অক্টোবর) ব্যাপক দরপতন হয়েছে শেয়ারবাজারে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ১২০ পয়েন্ট আর চট্টগ্রাম স্টক এক্সচঞ্জের (সিএসই) সার্বিক সূচক ৪০০ পয়েন্ট কমেছে। এদিন সূচকের পাশাপাশি কমেছে লেনদেন। একই সঙ্গে কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ার দর ও বাজার মূলধন।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১২০.৪১ পয়েন্ট বা ১.৭১ শতাংশ কমে দাঁড়িয়েছে ছয় হাজার ৮৮৫.২৯ পয়েন্টে। ডিএসইর এই সূচকটি এক মাস ২৪ দিন বা ৩৭ কার্যদিবস পর ছয় হাজার পয়েন্টে ঘরে নেমে গেছে। এর আগে চলতি বছরের ৩১ আগস্ট আজকের চেয়ে কম অর্থাৎ সূচকটি ছয় হাজার ৮৬৯ পয়েন্টে ছিল। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২২.১৮ পয়েন্ট বা ১.৪৯ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৫৩.৭৬ পয়েন্ট বা ১.৯৯ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৪৬৫.৬০ পয়েন্টে এবং দুই হাজার ৬৪৪.৫৪ পয়েন্টে।

ডিএসইতে আজ লেনদেনে অংশ নেয়া ৩৭৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৪৭টির বা ১২.৫০ শতাংশের, শেয়ার দর কমেছে ৩০৭টির বা ৮১.৬৫ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ২২টির বা ৫.৮৫ শতাংশের।

ডিএসইতে এদিন ৩১ কোটি ৬৩ লাখ ৬০ হাজার ৭১২টি শেয়ার ২ লাখ ২ হাজার ৬৭৭বার হাতবদল হয়, যার বাজারমূল্য এক হাজার ৪৭০ কোটি ৪৩ লাখ ১৯ হাজার ৩৫৯ টাকা। যা আগের দিন থেকে ৬২ লাখ টাকা কম। আজ ডিএসইর বাজার মূলধন ছিল ৫ লাখ ৫৭ হাজার ২১৭ কোটি ৪ লাখ ৬২ হাজার ৯৬২ টাকা ৭১ পয়সা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৪০০.৮০ পয়েন্ট বা ১.৯৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ২০ হাজার ১৬৯.৭৬ পয়েন্টে। সিএসইতে আজ প্রতিষ্ঠান লেনদেনে অংশ নেয়া ২৯৪টি প্রতিষ্ঠানের মধ্যে দর বেড়েছে ৩৭টির, কমেছে ২৪৬টির এবং অপরিবর্তিত রয়েছে ১১টির। সিএসইতে এদিন এক কোটি ৬৩ লাখ ৬১ হাজার ৬৯টি শেয়ার ১৫ হাজার ৮৮৯বার হাতবদল হয়, যার বাজারমূল্য ৬০ কোটি ৬০ লাখ ২৭ হাজার ৫২৩ টাকা ৫০ পয়সা। এদিন সিএসইর বাজার মূলধন ছিল ৮৫ হাজার ৩০ কোটি ৭০ লাখ ৪০ হাজার ৩০০ টাকা।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খা

Share
নিউজটি ২৪০ বার পড়া হয়েছে ।
Tagged