ব্রোকারদের অবশ্যই ব্যবসার স্বার্থে বিনিয়োগকারীদের সুরক্ষা দেয়া উচিৎ : শাকিল রিজভী

সময়: মঙ্গলবার, অক্টোবর ৬, ২০২০ ১১:১৯:৫৭ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালক শাকিল রিজভী বলেছেন, ব্রোকারদের অবশ্যই ব্যবসার স্বার্থে বিনিয়োগকারীদের সুরক্ষা দেয়া উচিৎ। তিনি বলেন, আমরা ব্রোকাররা বিনিয়োগকারীদের চা, বিস্কুট খাওয়াচ্ছি, তাতে তাদের সেবা দেওয়া হচ্ছে। কিন্তু বিনিয়োগকারীদের সুরক্ষা হচ্ছে না। বরং তারা ক্ষতিগ্রস্ত হচ্ছে। ব্রোকারদের অবশ্যই ব্যবসার স্বার্থে বিনিয়োগকারীদের সুরক্ষা দেয়া উচিৎ।
বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ উপলক্ষে আজ মঙ্গলবার (০৬ অক্টোবর) ‘বিনিয়োগকারীদের সচেতনতা কর্মসূচি’ শীর্ষক ভার্চ্যুয়াল আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।
তিনি বলেন, ভালো কোম্পানিতে বিনিয়োগ করলে বিনিয়োগকারীদের সুরক্ষা হবে। ব্যাংকে আমানত রেখে যে লাভ হয় তা থেকে পুঁজিবাজারে বিনিয়োগে মুনাফা বেশি হবে। এক্ষেত্রে ১৫-২০ শতাংশ মুনাফা করা সম্ভব। তবে তার জন্য বিনিয়োগকারীদের অবশ্যই উৎপাদনহীন, ঝুঁকিপূর্ণ এবং বন্ধ হওয়া কোম্পানিতে বিনিয়োগ করা যাবে না।
ডিএসই আয়োজিত ওয়েবিনারে সভাপতিত্ব করেন ডিএসইর চেয়ারম্যান মো. ইউনুসুর রহমান। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।
বিনিয়োগকারীদের সেবা দেওয়া উচিৎ উল্লেখ করে শাকিল রিজভী বলেন, আমাদের মার্কেটে বিনিয়োগকারীদের সেবা ও সন্তুষ্টির চেয়ে সঠিক পোর্টফোলিও দিয়ে বিনিয়োগ সুরক্ষা দেওয়া দরকার।
তিনি বলেন, এজন্য প্রথমত প্রাইসের সুরক্ষার জন্য বিনিয়োগকারীদের দেখেশুনে বিনিয়োগ করতে হবে। মার্জিন লোন নিয়ে বিনিয়োগ করা যাবে না। এতে যত লাভই হোক, সার্ভিস চার্জ ও সুদে লাভের অংশ চলে যায়।
আমাদের পুঁজিবাজার গুজব নির্ভর উল্লেখ করে তিনি বলেন, কোম্পানিগুলোতে যে ওয়েসবাইট রয়েছে, সেগুলোতে যদি প্রকৃত খবর দেওয়া যায় তবে গুজব কমে যাবে।
পাশাপাশি বিনিয়োগকারীদের বিনিয়োগ সুরক্ষা হিসেবে আইনি সহায়তা দেবে ডিএসই ও বিএসইসি বলে জানান ডিএসইর সাবেক এই সভাপতি।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক (এমডি) কাজী ছানাউল হক।
এসময় উপস্থিত ছিলেন বিএসইসির নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম, ডিএসইর পরিচালক রকিবুর রহমান, ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশনের (ডিবিএ) সভাপতি শরীফ আনোয়ার হোসেন, মেট্রোপলিটন চেম্বারের সভাপতি ব্যারিস্টার নিহাত কবির প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন ডিএসইর সিওও সাইফুর রহমান মজুমদার।

 

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৮৫ বার পড়া হয়েছে ।
Tagged