সূচক কমলেও বেড়েছে লেনদেন

বড় উত্থানের প্রত্যাশায় বিনিয়োগকারীরা

সময়: মঙ্গলবার, জুলাই ২৬, ২০২২ ৪:৫৪:২৪ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : আজ ২৬ জুলাই সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে দেশের শেয়ারবাজারে। আগের দিনের উত্থানের ধারায় ধরে রাখায় আরো বড় উত্থানের প্রত্যাশা করছে বিনিয়োগকারীরা। আজ দিনের শুরুতে সূচকের তীরা উল্লেখযোগভাবে উপরের দিকে উঠে যায়। লেনদেনের সোয়া ঘণ্টা পর্যন্ত শতাধিক পয়েন্ট বেড়েছিল সূচক। এরপর থেকে আবার পিছনে ফিরতে শুরু করে। তবে দিনশেষে বেড়েছে সূচক ও লেনদেন। একই সঙ্গে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর বেড়েছে।

বাজার পর্যালোচনায় দেখা যায, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৯.৩৪ পয়েন্ট বা ০.৪৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ১১২.২৪ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১.৬৫ পয়েন্ট বা ০.১২ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ১২.৮২ পয়েন্ট বা ০.৫৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩৩৩.৯৮ পয়েন্টে এবং দুই হাজার ১৯০.০২ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৮৩৮ কোটি ৫ লাখ টাকার। যা আগের কার্যদিবস হতে ১৯৮ কোটি ১০ টাকা বেশি। আগের কার্য দিবসে লেনদেন হয়েছিল ৬৩৯ কোটি ৯৫ লাখ টাকা।

ডিএসইতে আজ ৩৮২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৭৭টির বা ৪৬.৩৪ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ১৭২টির বা ৪৫.০৩ শতাংশের এবং ৩৩টির বা ৮.৬৩ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৫৭.৩৪ পয়েন্ট বা ০.৩২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৭ হাজার ৯৮০.২০ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৯৮টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১১৯টির কমেছে ১৪২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টির দর। আজ সিএসইতে ২০ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

 

Share
নিউজটি ১৭৩ বার পড়া হয়েছে ।
Tagged