মডার্ন স্টিলের আইপিও পুনর্বিবেচনার আবেদন নাকচ

সময়: শুক্রবার, সেপ্টেম্বর ২০, ২০১৯ ১০:৩৬:০৩ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ‘মডার্ন স্টিল মিলস লিমিটেড’-এর প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) পুনর্বিবেচনার আবেদন নাকচ করে দিয়েছে ‘বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন’ (বিএসইসি)। আইপিও আবেদন পুনর্বিবেচনার জন্য গত ১৭ জুলাই নিয়ন্ত্রক সংস্থা বরাবর আবেদন করেছিল সংস্থাটি যেসব ত্রুটির কারণে মডার্ন স্টিলের আইপিও আবেদন বাতিল করা হয়, রিভিউ আবেদনের সঙ্গে প্রয়োজনীয় ওইসব তথ্য-উপাত্ত জমা না দেয়ায় বিএসইসি তা নাকচ করে দিয়েছে। বলে জানা গেছে।

বিএসইসি সূত্রে জানা যায়, মডার্ন স্টিল মিলস তাদের আইপিও পুনর্বিবেচনার আবেদনের সঙ্গে কোনো ডকুমেন্ট জমা দেয়নি। যেসব সমস্যা বা ত্রুটির জন্য কোম্পানিটির আইপিও আবেদন বাতিল করা হয়েছিল, সে সংক্রান্ত সমস্যাগুলো সমাধান হয়েছে কিনা বা সমাধানকৃত তথ্যাদি রিভিউ আবেদনের সঙ্গে জমা দেয়নি কোম্পানিটি। পরে বিএসইসি কোম্পানিটির সার্বিক অবস্থা পর্যালোচনা করে রিভিউর বিষয়টি নাকচ করে দেয়।

এদিকে কোম্পানিটি সূত্রে জানা যায়, তারা সমস্যাগুলো সমাধান করেছে। তবে ইস্যু ম্যানেজার ও কোম্পানির মধ্যে সমন্বয়ের অভাবে এমনটি হয়েছে।

পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতের কোম্পানি রতনপুর স্টিল অ্যান্ড রি-রোলিং মিলসের (আরএসআরএম) সহযোগী প্রতিষ্ঠান হলো মডার্ন স্টিল মিলস। বিএসইসি গত এপ্রিল মাসের মাঝামাঝিতে কোম্পানিটির প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) আবেদন বাতিল করে।
সূত্র আরো জানায়, কোম্পানিটি বিএসইসি প্রণীত করপোরেট গভর্ন্যান্স কোড (সিজিসি) লঙ্ঘন করেছে। সিজিসি অনুসারে একই ব্যক্তি একাধিক কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক পদে থাকতে পারবে না। কিন্তু মডার্ন স্টিল মিলসের ব্যবস্থাপনা পরিচালক মো. মিজানুর রহমান একাধিক কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছিলেন। এছাড়াও কোম্পানিটির আইপিও’র বিষয়ে বিএসইসি’র কাছে পাঠানো পর্যবেক্ষণে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) বেশ কিছু নেতিবাচক দিক তুলে ধরে। কোম্পানিটি পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলন করে ব্যবসা দ্বিগুণ করতে চেয়েছিল। এজন্য কোম্পানিটি বাজার থেকে ২০০ কোটি টাকা সংগ্রহ করার জন্য বুকবিল্ডিং পদ্ধতিতে আবেদন করে। গত বছরের এপ্রিল মাসে আইপিও‘র রোড শো করে কোম্পানিটি। সেখানে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে কোম্পানিটির বিভিন্ন দিক এবং ভবিষ্যৎ পরিকল্পনা তুলে ধরা হয়।
২০০৩ সালের ২৩ জুলাই চট্টগ্রামের বায়োজিত বোস্তামি এলাকায় প্রতিষ্ঠানটি যাত্রা শুরু করে। পরে ২০০৮ সালের ১ জুলাই বাণিজ্যিক উৎপাদনে যায় মর্ডান স্টিল মিলস। কোম্পানিটি মূলত বিলেট উৎপাদন করে। কোম্পানিটিকে আইপিও’তে আনতে ইস্যু ম্যানেজারের দায়িত্বে ছিল আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড। আর রেজিস্টার টু দ্য ইস্যু ছিল লংকাবাংলা ইনভেস্টমেন্ট লিমিটেড।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৪১৩ বার পড়া হয়েছে ।
Tagged