সূচক কমলেও বেড়েছে লেনদেন

সপ্তাহজুড়ে ধারাবাহিক পতনের কবলে শেয়ারবাজার

সময়: শনিবার, জুলাই ২৩, ২০২২ ৪:০৯:১৮ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ঈদুল আজহা পরবর্তী দ্বিতীয় কার্যদিবসও (১৭-২১ জুলাই) ধারাবাহিক দরপতনের কবলে ছিল দেশের শেয়ারবাজার। এর ফলে আলোচ্য সপ্তাহে সব সূচকের পাশাপাশি কমেছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। তবে টাকার অংকে লেনদেন বেড়েছে। বিদায়ী সপ্তাহে বাজার মূলধন কমেছে ১২ হাজার কোটি টাকা।

সাপ্তাহিক বাজার পর্যালোচনায় দেখা যায়, সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরুর আগে ডিএসইতে বাজার মূলধন ছিল ৫ লাখ ১৫ হাজার ৯৬০ কোটি ৩৬ লাখ ৪০ হাজার ৯৬২ টাকায়। আর সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়ায় ৫ লাখ ০৩ হাজার ১১৯ কোটি ০৪ লাখ ৬৬ হাজার ০০৮ টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন ১২ হাজার ৮৪১ কোটি ৩১ লাখ ৭৪ হাজার ৯৪৫ টাকা কমেছে।

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দুই হাজার ৭৭০ কোটি ৬৬ লাখ ২৪ হাজার ২৩১ টাকার লেনদেন হয়েছে। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল তিন হাজার ৮১৩ কোটি ৮৫ লাখ ৯১ হাজার ৯৭০ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন ৮০৮ কোটি ২১ লাখ ৮৩ হাজার ০৮৭ টাকা বেড়েছে।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৯৭.৯৯ পয়েন্ট বা ৩.১৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ছয় হাজার ১২৬.৫২ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে ডিএসই শরিয়াহ সূচক ৩২.২৭ পয়েন্ট বা ২.৩৪ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৭৩.০২ পয়েন্ট বা ৩.২১ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩৪৫.০৯ পয়েন্টে এবং দুই হাজার ২০০.৮৩ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৮৭টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ৪৫টির বা ১১.৬৩ শতাংশের, কমেছে ৩৩১টির বা ৮৫.৫৩ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ১১টির বা ২.৮৪ শতাংশের শেয়ার ও ইউনিট দর।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৭৮ কোটি ৪১ লাখ ২৩ হাজার ৫৭৬ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৬১ কোটি ৫২ লাখ ০৩ হাজার ১১৯ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন ১৬ কোটি ৮৯ লাখ ২০ হাজার ৪৫৮ টাকা বেশি।

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৬২৭.০২ পয়েন্ট বা ৩.৩৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৭ হাজার ৯৬৮.৩৮ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ৩৭৯.১৩ পয়েন্ট বা ৩.৪০ শতাংশ, সিএসই-৩০ সূচক ৩৫৬.০২ পয়েন্ট বা ২.৬১ শতাংশ, সিএসই-৫০ সূচক ৪৫.৫৫ পয়েন্ট বা ৩.৩৪ শতাংশ এবং সিএসআই সূচক ৪০.৬৭ পয়েন্ট বা ৩.৪৬ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১০ হাজার ৭৬৪.১২ পয়েন্টে, ১৩ হাজার ২৫২.৩৫ পয়েন্টে, এক হাজার ৩১৭.৭৪ পয়েন্টে এবং এক হাজার ১৩৩.২২ পয়েন্টে।

সপ্তাহজুড়ে সিএসইতে ৩৪৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ৩৯টির বা ১১.১৭ শতাংশের দর বেড়েছে, ৩০৫টির বা ৮৭.৩৯ শতাংশের কমেছে এবং ৫টির বা ১.৪৩ শতাংশের দর অপরিবর্তিত রয়েছে।

 

Share
নিউজটি ১৯০ বার পড়া হয়েছে ।
Tagged