সূচক কমলেও বেড়েছে লেনদেন

সপ্তাহজুড়ে সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন

সময়: শনিবার, জুলাই ১৮, ২০২০ ১১:৫৪:২৬ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : গত সপ্তাহে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসইর) প্রধান সূচক সহ লেনদেন ও বাজার মূলধন বেড়েছে। ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ০.১৯ শতাংশ বেড়েছে। ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন আগের সপ্তাহ থেকে ৬০ শতাংশ বেড়েছে। এবং ডিএসইতে বাজার মূলধন প্রায় ৫০০ কোটি টাকা বেড়েছে। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন ৬৬ শতাংশ কমেছে।আর লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ কোম্পানির শেয়ার ও ইউনিট দর কমেছে।

বিদায়ী সপ্তাহে ডিএসই সার্বিক মূল্য আয় অনুপাত (পিই রেশিও)০.৫৫ শতাংশ বেড়েছে। গত সপ্তাহের শুরুতে ডিএসইর পিই ছিল ১০.৯০ পয়েন্টে। যা সপ্তাহ শেষে ১০.৯৬ পয়েন্টে অবস্থান করছে। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে পিই রেশিও ০.০৬ পয়েন্ট বা ০.৫৫ শতাংশ বেড়েছে।

সপ্তাহে ডিএসই বাছাই করা সূচকটি বাদে বাকি দুটি সূচক বেড়েছে। সপ্তাহের শেষ চার কার্যদিবস টানা দরপতন হলেও প্রথম কার্যদিবসে সূচকের বড় উত্থান হয়। এ কারণে ডিএসইর প্রধান মূল্য সূচক ও ইসলামী শরিয়াহ ভিত্তিক কোম্পানি নিয়ে গঠিত সূচক বেড়েছে।

বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৭.৫৫ পয়েন্ট বা ০.১৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৬৯.১১ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৬.৮৫ পয়েন্ট বা ০.৭৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৯৪৫.৮১ পয়েন্টে। আর ডিএসই-৩০ সূচক ০.৬১ পয়েন্ট বা ০.০৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৩৬৮.৭৬ পয়েন্টে।

ডিএসইতে অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে। গত কয়েক সপ্তাহের মতো গত সপ্তাহেও লেনদেনে অংশ নেয়া অর্ধেকের বেশি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম অপরিবর্তিত থাকে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৫৮টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ৭৯টি বা ২২.০৬ শতাংশের, কমেছে ১০০টির বা ২৭.৯৩ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ১৭৯টির বা ৫০ শতাংশের শেয়ার ও ইউনিট দর।

বিদায়ী সপ্তাহে ৫ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ১ হাজার ৫০৮ কোটি ৪ লাখ ৭ হাজার ৬১৯ টাকার লেনদেন হয়েছে। যা আগের সপ্তাহ থেকে ৫৬৭ কোটি ৪৭ লাখ ৭০ হাজার ২৭৭ টাকা বা ৬০.৩৩ শতাংশ বেশি হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৯৪০ কোটি ৫৬ লাখ ৩৭ হাজার ৩৪২ টাকার।

ডিএসইতে বিদায়ী সপ্তাহে গড় লেনদেন হয়েছে ৩০১ কোটি ৬০ লাখ ৮১ হাজার ৫২৪ টাকার। আগের সপ্তাহে গড় লেনদেন হয়েছিল ১৮৮ কোটি ১১ লাখ ২৭ হাজার ৪৬৮ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে গড় লেনদেন ১১৩ কোটি ৪৯ লাখ ৫৪ হাজার ৫৬ টাকা কম হয়েছে।

গত সপ্তাহে ডিএসইর মোট লেনদেনে ‘এ’ গ্রুপ বা ভালো কোম্পানির অবদান ছিল ৮৫ দশমিক ৯৩ শতাংশ। এছাড়া ‘বি’ গ্রুপের অবদান ১২ দশমিক ৮৩ শতাংশ, ‘জেড’ গ্রুপের দশমিক ৬৯ শতাংশ এবং ‘এন’ গ্রুপের দশমিক ৫৬ শতাংশ অবদান ছিল।

বিদায়ী সপ্তাহের শেষ কার্যদিবস ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে ৩ লাখ ১৫ হাজার ৪৭৭ কোটি ৪৫ লাখ ২২ হাজার টাকায়। আগের সপ্তাহের শেষ কার্যদিবস বাজার মূলধন ছিল ৩ লাখ ১৫ হাজার কোটি ৬৪ লাখ ৬৮ হাজার টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইর বাজার মূলধন ৪৭৬ কোটি ৮০ লাখ ৫৪ হাজার টাকা বা ০.১৫ শতাংশ বেড়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৬৮ কোটি ৮৮ লাখ ৭৪ হাজার ৯১ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ২০১ কোটি ৬১ লাখ ১৯ হাজার ৪৮ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন ১৩২ কোটি ৭২ লাখ ৪৪ হাজার ৯৫৭ টাকা বা ৬৫.৮৩ শতাংশ কমেছে।

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২২.৩০ পয়েন্ট বা ০.১৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১১ হাজার ৫৫৯.২৪ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ১৮.১১ পয়েন্ট বা ০.২৫ শতাংশ, সিএসই-৩০ সূচক ৪১.৪৭ পয়েন্ট বা ০.৪১ শতাংশ এবং সিএসআই ৬.৪৯ পয়েন্ট বা ০.৮৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ৭ হাজার ৭.৩৫ পয়েন্টে, ১০ হাজার ৭১.৮৫ পয়েন্টে এবং ৭৪৮.৬১ পয়েন্টে। অপর সূচক সিএসই-৫০ সূচক ০.২১ পয়েন্ট বা ০.০২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৮৩৫.৯৯ পয়েন্টে।

সপ্তাহজুড়ে সিএসইতে ২৭২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ৬৪টির বা ২৩.৫২ শতাংশের দর বেড়েছে, ৬৬টির বা ২৪.২৬ শতাংশের কমেছে এবং ১৪২টির বা ৫২.২০ শতাংশের দর অপরিবর্তিত রয়েছে।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩১৫ বার পড়া হয়েছে ।
Tagged