সাপ্তাহিক রিটার্নে দর কমেছে ১১ খাতের

সময়: শনিবার, অক্টোবর ২৯, ২০২২ ৩:৪১:৩১ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক: বিদায়ী সপ্তাহে (২৩-২৭ অক্টোবর) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সাপ্তাহিক রিটার্নে দর কমেছে ১১ খাতের। এর ফলে এই ১১ খাতের বিনিয়োগকারীরা সাপ্তাহিক রিটার্নে লোকসানে রয়েছেন। ইবিএল সিকিউরিটিজের সাপ্তাহিক বাজার পর্যালোচনায় এই তথ্য পাওয়া গেছে।

জানা যায়, সাপ্তাহিক রিটার্নে লোকসানে থাকা খাতগুলো হলো: পাট, বিবিধ, ট্যানারী, সিরামিক, বস্ত্র, খাদ্য ও আনুষঙ্গিক, সিমেন্ট, ব্যাংক, ওষুধ ও রসায়ন, প্রকৌশল এবং জীবন বিমা খাত।

খাতগুলোর মধ্যে সবচেয়ে বেশি লোকসানে রয়েছেন পাট খাতের বিনিয়োগকারীরা। এই খাতের বিনিয়োগকারীরা লোকসান গুনছেন ৭ শতাংশ।

দ্বিতীয় সর্বোচ্চ লোকসানে রয়েছেন বিবিধ খাতের বিনিয়োগকারীরা। এই খাতের বিনিয়োগকারীরা লোকসান গুনছেন ২.৩০ শতাংশ।

তৃতীয় সর্বোচ্চ লোকসানে রয়েছেন ট্যানারী খাতের বিনিয়োগকারীরা। এই খাতের বিনিয়োগকারীরা লোকসান গুনছেন ১.৮০ শতাংশ।

এছাড়া, অন্যান্য খাতের মধ্যে লোকসানে রয়েছেন সিরামিক খাতে ১ শতাংশ, বস্ত্র খাতে ০.৮০ শতাংশ, খাদ্য ও আনুষঙ্গিক খাতে ০.৬০ শতাংশ, সিমেন্ট খাতে ০.৪০ শতাংশ, ব্যাংক খাতে ০.৩০ শতাংশ, ওষুধ ও রসায়ন খাতে ০.৩০ শতাংশ, প্রকৌশল খাতে ০.২০ শতাংশ এবং জীবন বিমা খাতে ০.১০ শতাংশ

এছাড়া, মিউচুয়াল ফান্ড, সেবা ও আবাসন, টেলিকমিউনিকেশন এবং আর্থিক খাতের দর অপরিবর্তিত ছিল।

অপরদিকে, সাপ্তাহিক রিটার্নে দর বেড়েছে ৫ খাতের শেয়ারদর বেড়েছে। দর বাড়াতে ৫ খাতের বিনিয়োগকারীরা সাপ্তাহিক রিটার্নে মুনাফায় রয়েছেন। সাপ্তাহিক রিটার্নে মুনাফায় থাকা খাতগুলো হলো: ভ্রমণ ও অবকাশ, পেপার ও প্রিন্টিং, তথ্যপ্রযুক্তি, সাধারণ বিমা এবং বিদ্যুৎ ও জ্বালানি খাত।

আলোচ্য সপ্তাহে সবচেয়ে বেশি মুনাফা পেয়েছেন ভ্রমণ ও অবকাশ খাতের বিনিয়োগকারীরা। এই খাতের বিনিয়োগকারীরা মুনাফা গুণছেন ১৩.৭০ শতাংশ।

দ্বিতীয় সর্বোচ্চ মুনাফা পেয়েছেন পেপার ও প্রিন্টিং খাতের বিনিয়োগকারীরা। এই খাতের বিনিয়োগকারীরা মুনাফা গুণছেন ৬.২০ শতাংশ।

তৃতীয় সর্বোচ্চ মুনাফা পেয়েছেন তথ্যপ্রযুক্তি খাতের বিনিয়োগকারীরা। এই খাতের বিনিয়োগকারীরা মুনাফা গুণছেন ৫.৬০ শতাংশ।

এছাড়া, সাপ্তাহিক রিটার্নে মুনাফায় থাকা অন্যান্য খাতগুলোর মধ্যে সাধারণ বিমা খাতে ১.৮০ শতাংশ এবং বিদ্যুৎ ও জ্বালানি খাতে ০.৪০ শতাংশ।

 

Share
নিউজটি ১৭৭ বার পড়া হয়েছে ।
Tagged