সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের উত্থানেও লেনদেন কমেছে

সময়: রবিবার, এপ্রিল ২, ২০২৩ ৩:৫২:০৩ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : আজ ০২ এপ্রিল, সূচকের উত্থানে লেনদেন কমেছে দেশের শেয়ারবাজারে হয়েছে। এদিন বেশিরভাগ শেয়ারের দর বেড়েছে। দিন শেষে আজ ২৫.৬১ শতাংশ শেয়ারের দর বেড়েছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ০২ এপ্রিল ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.১৭ শতাংশ বা ১০.৯৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ২১৭.৭৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩.৫৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩৫২.৮৯ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ০.৩৪ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ২০৯.৭৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৩ টির, কমেছে ৪৬ টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯৫ টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ২৫.৬১ শতাংশ শেয়ারের দর বেড়েছে। সারাদিনে ডিএসইতে ৮ কোটি ১৯ লাখ ৬৬ হাজার ৯১০টি শেয়ার ১ লাখ ১৪ হাজার ৪৯১ বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ৫৩১ কোটি ৮৩ লাখ ৮৭ হাজার টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ ৩০ মার্চ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.১৬ শতাংশ বা ১০.০৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ২০৬.৭৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১.৬৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩৪৯.৩২ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২.৪৫ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ২০৯.৪৩ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩১৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৯ টির, কমেছে ৪৫ টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯৫ টির। অর্থাৎ পুঁজিবাজারে গত কার্যদিবসে ২৪.৭৬ শতাংশ শেয়ারের দর বেড়েছে। সারাদিনে ডিএসইতে ৮ কোটি ২৪ লাখ ৪৩ হাজার ২১৯টি শেয়ার ১ লাখ ১০ হাজার ৫১৬ বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ৬৬৬ কোটি ৮৩ লাখ ৪৮ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন কমেছে ১৩৪ কোটি ৯৯ লাখ ৬১ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.১৫ শতাংশ বা ২৮.৮৩ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১৮ হাজার ৩১৭.১৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ১৩৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পেয়েছে ৫১ টির, কমেছে ১৯ টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৭টির। আজ দিন শেষে লেনদেন হয়েছে ৭ কোটি ০৬ লাখ ১৬ হাজার ২৮৩ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৯৬ কোটি ১১ লাখ ০৫ হাজার ৮৭৫ টাকা। সে হিসেবে আজ লেনদেন কমেছে ৮৯ কোটি ৪ লাখ ৮৯ হাজার ৫৯২ টাকা।

Share
নিউজটি ১১১ বার পড়া হয়েছে ।
Tagged