সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের উত্থানেও লেনদেন কমেছে

সময়: বুধবার, অক্টোবর ১৮, ২০২৩ ৩:৫৩:২৬ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক: আজ ১৮ অক্টোবর সূচকের উত্থানেও লেনদেন কমেছে দেশের শেয়ারবাজারে। এদিন সূচকের উত্থানে লেনদেন শুরু হয়। পরবর্তীতে সূচকের স্বাভাবিক উঠানামার মধ্য লেনদেন শেষ হয়। কিন্তু দুপুর পৌনে ২টার পর সূচকের তীর একটানা নামতে থাকে। তবে দিনশেষ সূচকের তীর উপরের দিকে উঠে যায়। এর ফলে দিনশেষে প্রধান সূচকের উত্থানেও টাকার অংকে লেনদেন কমেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ১৮ অক্টোবর ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.০৭ শতাংশ বা ৪.৭৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ২৭৮.৫১ পয়েন্ট।

আর ডিএসই শরিয়াহ সূচক ০.০৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩৬২.৪০ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ০.৯৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ১৩৯.২২ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩০১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৫টির, কমেছে ৬৩টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫৩টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ২৮.২৩ শতাংশ শেয়ারের দর বেড়েছে।

আজ সারাদিনে ডিএসইতে ৭ কোটি ১৫ লাখ ৮৮ হাজার ১৬টি শেয়ার ১ লাখ ২২ হাজার ৭৬১ বার হাতবদল হয়েছে।

আর দিন শেষে লেনদেন হয়েছে ৫১২ কোটি ২১ লাখ ৬২ হাজার টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ ১৭ অক্টোবর ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.১৩ শতাংশ বা ৮.৫৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ২৭৩.৭১ পয়েন্ট।

আর ডিএসই শরিয়াহ সূচক ৩.৫৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩৬২.৩২ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ১.৮১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ১৩৮.২৪ পয়েন্টে।

ওইদিন লেনদেন হওয়া ৩১৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পায় ৭৮টির, কমেছে ৬৭টির এবং অপরিবর্তিত রয় ১৭১টির।

অর্থাৎ পুঁজিবাজারে গত কার্যদিবসে ২৪.৬৮ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি পায়।

সারাদিনে ডিএসইতে ৯ কোটি ৩৪ লাখ ৯৫ হাজার ১৫৯টি শেয়ার ১ লাখ ৩৮ হাজার ৬৩৫ বার হাতবদল হয়।

আর দিন শেষে লেনদেন হয় ৫৭২ কোটি ২১ লাখ ৫১ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন কমেছে ৫৯ কোটি ৯৯ লাখ ৮৯ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.০৯ শতাংশ বা ১৮.০৫ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১৮ হাজার ৫৮৪.০২ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ১৪১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৪৪টির, কমেছে ৪৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৫১টির।

আজ দিন শেষে লেনদেন হয়েছে ৪ কোটি ১৩ লাখ ৫০ হাজার ৭৪০ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৯ কোটি ৬৪ লাখ ৭৪ হাজার ৯৮১ টাকা।

সে হিসেবে আজ লেনদেন কমেছে ৫ কোটি ৫১ লাখ ২৪ হাজার ২৪১ টাকা।

 

Share
নিউজটি ৬৭ বার পড়া হয়েছে ।
Tagged