সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের উত্থানে বেড়েছে লেনদেন

সময়: বৃহস্পতিবার, মার্চ ১০, ২০২২ ৩:৫৩:৪২ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক:

আজ বৃহস্পতিবার সপ্তাহের শেষ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে সূচকের উত্থানে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন শেয়ারবাজারে সূচকের সাথে টাকার পরিমাণে বেড়েছে লেনদেন। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩৮.১২ পয়েন্ট বা ০.৫৭ শতাংশ বেড়ে ৬ হাজার ৬৬৮.১৪ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে ডিএসইর শরিয়াহ সূচক ৫.৯৩ পয়েন্ট বা ০.৪১ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৯.৫০ পয়েন্ট বা ০.৩৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৪৩৫.৪০ পয়েন্টে এবং ২ হাজার ৪২৫.১০ পয়েন্টে দাঁড়িয়েছে।

এদিকে, আজ ডিএসইতে লেনদেনের শুরুতে সূচকের পরিমান ছিল ৬৬৫৮.২৪ শতাংশ, যা বেড়ে বেলা ১১টায় দাঁড়ায় ৬৬৯৩.৫৫ শতাংশে। এরপর তা কিছুটা পতন হয়ে দুপুর ১২টায় দাঁড়ায় ৬৬৪৬.১২ শতাংশে। বেলা বাড়ার সাথে সাথে দুপুর ১২টা থেকে সূচক কিছুটা বেড়ে দুপুর ১টায় দাঁড়ায় ৬৬৫৮.৯৬ শতাংশে।
তারপর দুপুর ২টা ৪৫ মিনিটে ৬৬৬৮.১৫ শতাংশে হয়ে লেনদেনের সমাপ্ত ঘঠে।

আজ ডিএসইতে ৩৭৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৯৩টির বা ৫০.৯২ শতাংশ শেয়ার ও ইউনিটের দর বেড়েছে। দর কমেছে ১৪৭টির বা ৩৮.৭৮ শতাংশের এবং ৩৯টি বা ১০.২৯ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

ডিএসইতে আজ ১ হাজার ৬১ কোটি ২১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ২৮৮ কোটি ১৯ লাখ টাকা বেশি। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৭৭৩ কোটি ১ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩০ কোটি ৭৩ লাখ ২৫ হাজার ১১টি শেয়ার ১ লাখ ৯৬ হাজার ৭৬৮বার হাতবদল হয়, যার বাজারমূল্য ১ হাজার ৬১ কোটি ৩০ লাখ ৬৬ হাজার ১৯০ টাকা ৯০ পয়সা। আজ ডিএসইর বাজার মূলধন ছিল ৫ লাখ ৩৫১ হাজার ৬ কোটি ৬ লাখ ৬ হাজার ৭৩১ টাকা ০৬ পয়সা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৬১.০৫ পয়েন্ট বা ০.৮৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৯ হাজার ৫৬১.৫৬ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৮৩টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৭৪টির, কমেছে ৭১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টির দর। আজ সিএসইতে ২৭ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

Share
নিউজটি ২০৯ বার পড়া হয়েছে ।
Tagged