সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের উত্থানে বেড়েছে লেনদেন

সময়: মঙ্গলবার, মার্চ ২২, ২০২২ ৩:৫৯:৫৭ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক:

আজ মঙ্গলবার সপ্তাহের তৃতীয় কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে সূচকের উত্থানে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন শেয়ারবাজারে সূচকের সাথে বেড়েছে টাকার পরিমাণে লেনদেনও। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আজ ডিএসইতে লেনদেনের শুরুতে সূচকের পরিমান ছিল ৬৬৯৮.৮৬ পয়েন্ট, যা বেলা ১১টায় ২৬.৭৯ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৬৭২৫.৬৫ পয়েন্টে। এরপর তা আরও উত্থান হয়ে বেলা ১২টায় ১৫.৭৮ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৬৭৪১.৪৩ পয়েন্টে। বেলা বাড়ার সাথে সাথে দুপুর ১টায় ০.৮৪ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৬৭৪২.২৭ পয়েন্টে। সবশেষ ২৯.৩৯ পয়েন্ট বেড়ে দুপুর ২টা ৪৫ মিনিটে ৬৭৭১.৬৬ পয়েন্টে উঠে লেনদেনের সমাপ্ত ঘঠে।

এদিকে, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৭৯.৮৮ পয়েন্ট বা ১.১৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৭৭১.৬৬ পয়েন্টে। আজ ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১৯.০৫ পয়েন্ট বা ১.৩২ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৩৪.৭৭ পয়েন্ট বা ১.৪২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৪৬০.৫৭ পয়েন্টে এবং ২ হাজার ৪৭১.০৫ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৭৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ২৫৭টির বা ৬৮.১৬ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ৭৩টির বা ১৯.৩৬ শতাংশের এবং ৪৭টি বা ১২.৪৬ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৯৫৭ কোটি ৬০ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ৩২২ কোটি ৯২ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৬৩৪ কোটি ৬৮ লাখ টাকার।

ডিএসইতে আজ ২৩ কোটি ৪০ লাখ ৫১ হাজার ৯৩৭টি শেয়ার ১ লাখ ৬৩ হাজার ১৪৮বার হাতবদল হয়, যার বাজারমূল্য ৯৫৭ কোটি ৬০ লাখ ৫৪ হাজার ৭৫ টাকা ৪০ পয়সা। আজ ডিএসইর বাজার মূলধন ছিল ৫ লাখ ৩৯৯ হাজার ৭৯ কোটি ২৬ লাখ ৬২ হাজার ২৫৪ টাকা ৮৮ পয়সা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৯৭.৪৩ পয়েন্ট বা ১.০১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৯ হাজার ৮১৩.৭৮ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৮৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৬৮টির, কমেছে ৭৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৪১টির দর। আজ সিএসইতে ২২ কোটি ৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

Share
নিউজটি ২০৬ বার পড়া হয়েছে ।
Tagged