সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের উত্থানে বেড়েছে লেনদেন

সময়: রবিবার, এপ্রিল ১০, ২০২২ ৩:০৯:৩৬ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক:

আজ রোববার সপ্তাহের প্রথম কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে সূচকের উত্থানে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন শেয়ারবাজারে সূচকের সাথে বেড়েছে টাকার পরিমাণে লেনদেনও। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আজ ডিএসইতে লেনদেনের শুরুতে সূচকের পরিমান ছিল ৬৬৪৩.৪০ পয়েন্ট, যা বেলা ১১টায় ৩.৩৯ পয়েন্ট কমে দাঁড়ায় ৬৬৪০.০১ পয়েন্টে। এরপর তা উত্থান হয়ে বেলা ১২টায় ১২.২০ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৬৬৫২.২১ পয়েন্টে। বেলা বাড়ার সাথে সাথে দুপুর ১টায় ১২.৯৫ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৬৬৬৫.১৬ পয়েন্টে। সবশেষ ২.৭০ পয়েন্ট কমে দুপুর ২টা ৪৫ মিনিটে ৬৬৬২.৪৬ পয়েন্টে নেমে লেনদেনের সমাপ্ত ঘঠে।

এদিকে, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২১.২১ পয়েন্ট বা ০.৩১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৬৬২.৪৫ পয়েন্টে। আজ ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৬.২০ পয়েন্ট বা ০.৪২ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৬.৯২ পয়েন্ট বা ০.২৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৪৫৯.৮১ পয়েন্টে এবং ২ হাজার ৪৫৮.৫১ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৭৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ২১৭টির বা ৫৭.২৫ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ১১০টির বা ২৯.০২ শতাংশের এবং ৫২টি বা ১৩.৭২ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৬৪৩ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ১২৭ কোটি ৯২ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৫১৫ কোটি ৬৪ লাখ টাকার।

ডিএসইতে আজ ১৩ কোটি ৩০ লাখ ৮৩ হাজার ৪১৫টি শেয়ার ১ লাখ ৮ হাজার ৬৭৪বার হাতবদল হয়, যার বাজারমূল্য ৬৪৩ কোটি ৫৬ লাখ ৯৬ হাজার ৫৪৪ টাকা ২০ পয়সা। আজ ডিএসইর বাজার মূলধন ছিল ৫ লাখ ৩৩৬ হাজার ৬৪ কোটি ৩৫ লাখ ৬ হাজার ৩০০ টাকা ৫৮ পয়সা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৪২.৫৩ পয়েন্ট বা ০.২১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৯ হাজার ৫৪৪.২৮ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৬১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১১৫টির, কমেছে ১১০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির দর। আজ সিএসইতে ১৫ কোটি ৬২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

Share
নিউজটি ২২৯ বার পড়া হয়েছে ।
Tagged