সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের উত্থানে লেনদেন বেড়েছে

সময়: মঙ্গলবার, মে ২৩, ২০২৩ ৪:১৫:১০ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : আগের দিনের পতন কাটিয়ে আজ ২৩ মে, সূচকের উত্থানে লেনদেন বেড়েছে দেশের শেয়ারবাজারে। এদিন সূচকের উত্থানে লেনদেন শুরু হয়, যা শেষ পর্যন্ত অব্যহত ছিল। এর ফলে সূচকের পাশাপাশি টাকার অংকে লেনদেন বেড়ে যায়।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ২৩ মে ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৩৯ শতাংশ বা ২৪.৫৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ৩০৬.১৮ পয়েন্টে।

আর ডিএসই শরিয়াহ সূচক ৪.৬৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩৭১.১৬ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৫.২১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ১৯৫.৮১ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ৩৪৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩৪ টির, কমেছে ৩৬ টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭৮ টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ৩৮.৫০ শতাংশ শেয়ারের দর বেড়েছে।

আজ ডিএসইতে ১৭ কোটি ৬৫ লাখ ২৪ হাজার ৭০টি শেয়ার ১ লাখ ৯৪ হাজার ২৪৫ বার হাতবদল হয়েছে, যার বাজারমুল্য ৯২০ কোটি ৩০ লাখ ৭৬ হাজার টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ ২২ মে ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.০০ শতাংশ বা ০.৩৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ২৮১.৬৫ পয়েন্টে।

আর ডিএসই শরিয়াহ সূচক ০.২৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩৬৬.৪৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ০.৩০ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ১৯০.৬০ পয়েন্টে।

এদিনভর লেনদেন হওয়া ৩৪৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৪ টির, কমেছে ৯৭ টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭৫ টির। ওইদিন ডিএসইতে ১৪ কোটি ৩২ লাখ ৭১ হাজার ১৮৯৩টি শেয়ার ১ লাখ ৭৩ হাজার ২২৩ বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ৭০৭ কোটি ৪০ লাখ ০৭ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ২১২ কোটি ৯০ লাখ ৬৯ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.৩২ শতাংশ বা ৬০.৭৯ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১৮ হাজার ৫৮২.৫৭ পয়েন্টে।

এদিনভর লেনদেন হওয়া ২১৪ টির কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পেয়েছে ৯১টির, কমেছে ৩৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৮৬টির।

আজ দিন শেষে লেনদেন হয়েছে ১৯ কোটি ৬১ লাখ ৯১ হাজার ৫১ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ২৪ কোটি ৬২ লাখ ৯৩ হাজার ৩৫২ টাকা। সে হিসেবে আজ লেনদেন কমেছে ৫ কোটি ১ লাখ ২ হাজার ৩০১ টাকা।

 

Share
নিউজটি ১৬৩ বার পড়া হয়েছে ।
Tagged