কারেকশন সূচক লেনদেন dse-cse

কারেকশনে কমেছে সূচক ও লেনদেন

সময়: বুধবার, জুলাই ৩১, ২০১৯ ৬:২৬:৪৬ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : টানা তিন কার্যদিবস পর ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল কারেকশনের কারণে কমিয়ে সূচক ও লেনদেন। এদিন লেনদেনের শুরুতে সূচকে উত্থান থাকলেও ৪০ মিনিট পর সেল প্রেসারে টানা নামতে থাকে সূচক। গতকাল লেনদেন শেষে সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। গতকাল ডিএসইতে লেনদেন হয়েছে ৪২৯ কোটি ৬৯ লাখ ২৯ হাজার টাকা।
বাজার পর্যালোচনায় দেখা যায়, গতকাল ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩৫ পয়েন্ট কমে অবস্থান করছে ৫১২৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১১৭৭ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮২৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৪টির, কমেছে ২৬৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২০টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৪২৯ কোটি ৬৯ লাখ ২৯ হাজার টাকা।
এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ২৬ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৫১৬০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১০ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১১৮৬ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৮৪৪ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৪৩৭ কোটি ৭৭ লাখ ২২ হাজার টাকা। সে হিসেবে গতকাল ডিএসইতে লেনদেন কমেছে ৮ কোটি ৭ লাখ ৯৩ হাজার টাকা।
এদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গতকাল মঙ্গলবার সূচকের নিম্নমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। লেনদেনের শুরু থেকেই সূচকের অবস্থান ছিল নিচের দিকে। লেনদেনের শেষ ভাগেও একই ধারা অব্যাহত ছিল। ফলে দিন শেষে সিএসইর প্রতিটি সূচকই কমেছে। দিন শেষে সিএসই সার্বিক সূচক গতকাল ১১৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১৫ হাজার ৬৭৬ পয়েন্টে। অন্যদিকে সিএসইএক্স সূচক ৭২ পয়েন্ট কমে ৯ হাজার ৫২৬ পয়েন্টে অবস্থান করেছে। একই সঙ্গে কমেছে লেনদেন হওয়া বিভিন্ন কোম্পানির শেয়ার দর।
সিএসইতে গতকাল মোট ২৮৩টি কোম্পানির লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৭২টির কমেছে ১৮৮ টির আর অপরিবর্তিত ছিল ২৩ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে ৭৮ লাখ ২১ হাজার ৬৩৯টি শেয়ার ৮ হাজার ২৫৬ বার হাত বদল হয়। টাকার অঙ্কে মোট মূল্য ছিল ২০ কোটি ৩৫ লাখ ৯৬ হাজার ১১২ টাকা। যা আগের কার্যদিবসের তুলনায় ৪ লাখ ৫ হাজার ৪৯২ টাকা কম। আগের দিন মোট লেনদেন হয়েছিল ২০ কোটি ৪০ লাখ ১ হাজার ৬০৪ টাকা। সিএসইতে টপটেন গেইনারের ১০ কোম্পানির মধ্যে শীর্ষে ছিল বিডি ওয়েল্ডিং। এ কোম্পানির দর বেড়েছে ১০ শতাংশ। অন্যদিকে দর হারানোর দিক থেকে শীর্ষে ছিল এশিয়ান টাইগার সন্ধানী লাইফ গ্রোথ ফান্ড। এ কোম্পানির দর কমেছে ১৪.৫৯ শতাংশ।
দৈনিক শেয়ারবাজার /এসএ/খান

Share
নিউজটি ৩৭০ বার পড়া হয়েছে ।