সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের উত্থানে সপ্তাহ শুরু

সময়: রবিবার, নভেম্বর ৫, ২০২৩ ৪:০৯:২৪ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক: আজ ০৫ নভেম্বর সূচকের উত্থানে সপ্তাহ শুরু হয়েছে দেশের শেয়ারবাজারে। এদিন সূচকের উত্থানে লেনদেন শুরু হয়। তবে তার স্থায়িত্ব ছিল কম। পরবর্তীতে সূচকের তীর স্বাভাবিকভাবে উপরের দিকে উঠতে থাকে, যা শেষ পর্যন্ত অব্যহত ছিল। এর ফলে দিনশেষে প্রধান সূচকের উত্থানে টাকার অংকে লেনদেন বেড়েছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ৫ নভেম্বর ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.১১ শতাংশ বা ৭.১৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ২৭৫.০৮ পয়েন্ট।

আর ডিএসই শরিয়াহ সূচক ০.৭৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩৫৯.৯৫ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ০.৩২ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ১৩৩.৪১ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ২৯৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০৬টির , কমেছে ৪০টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫৩টির।

অর্থাৎ পুঁজিবাজারে আজ ৩৫.৪৫ শতাংশ শেয়ারের দর বেড়েছে। সারাদিনে ডিএসইতে ৮ কোটি ৭৭ লাখ ২১ হাজার ১৫৫টি শেয়ার ১ লাখ ৩৫ হাজার ৯১৩ বার হাতবদল হয়েছে।

আর দিন শেষে লেনদেন হয়েছে ৪৭০ কোটি ৫৯ লাখ ০৬ হাজার টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ ২ নভেম্বর ডিএসইতে ৭ কোটি ৮৬ লাখ ২৫ হাজার ৩২৮টি শেয়ার ১ লাখ ২৭ হাজার ১১ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ৪৪৩ কোটি ৬ লাখ ৩২ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ২৭ কোটি ৫২ লাখ ৭৪ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.০০ শতাংশ বা ০.২৯ পয়েন্ট কমে অবস্থান করেছে ১৮ হাজার ৫৭২.৭৪ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ১৪৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬০টির, কমেছে ৩২টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৪টির।

আজ দিন শেষে লেনদেন হয়েছে ৬ কোটি ৪ লাখ ৫৬ হাজার ৯৫৩ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ১১ কোটি ৯৯ লাখ ৯৫ হাজার ৩৬২ টাকা।

সে হিসেবে আজ লেনদেন কমেছে ৫ কোটি ৯৫ লাখ ৩৮ হাজার ৪০৯ টাকা।

 

Share
নিউজটি ১৩০ বার পড়া হয়েছে ।
Tagged