সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের উত্থানে সপ্তাহ শেষ

সময়: বৃহস্পতিবার, আগস্ট ১০, ২০২৩ ৩:৪৬:০৯ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক: আজ ১০ আগস্ট সূচকের উত্থানে সপ্তাহ শেষ হয়েছে দেশের শেয়ারবাজারে। এদিন সূচকের উত্থানে লেনদেন শুরু হয়। কিছুক্ষণ পরেই সূচকের অস্বাভাবিক উঠানামার মধ্য দিয়ে লেনদেন হতে দেখা যায়। দুপুর একটার পর সূচকের স্বাভাবিক উঠানামার মধ্য দিয়ে লেনদেন হয়। এ সময়ে সূচক পতনের তুলনায় উত্থানের মাত্রা বেশি ছিল। দিনশেষে সূচকের উত্থান হলেও টাকার অংকে লেনদেন কমেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.০০ শতাংশ বা ০.২৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ২৯৭.২৪ পয়েন্ট।

আর ডিএসই শরিয়াহ সূচক ০.৯৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৩৬৮.০৫ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ০.১৬ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ১৪২.৯৩ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ৩২৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭২ টির, কমেছে ৮৪ টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬৮ টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ২২.২২ শতাংশ শেয়ারের দর বেড়েছে।

আজ ডিএসইতে ৭ কোটি ৯৩ লাখ ৫৬ হাজার ৬৬৬টি শেয়ার ১ লাখ ৩ হাজার ৮২৯ বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ৩৮০ কোটি ৬৬ লাখ ৫৫ হাজার টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ ৯ আগস্ট ডিএসইতে ৮ কোটি ৬৫ লাখ ৮৩ হাজার ২৪১টি শেয়ার ১ লাখ ১১ হাজার ৩১৪ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ৪১৮ কোটি ৮৭ লাখ ২৮ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন কমেছে ৩৮ কোটি ২০ লাখ ৭৩ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.১২ শতাংশ বা ২৩.১৮ পয়েন্ট কমে অবস্থান করেছে ১৮ হাজার ৫৯৯.৭৫ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ১৬৭ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৬ টির, কমেছে ৭৪ টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৭ টির।

আজ দিন শেষে লেনদেন হয়েছে ৫ কোটি ০৫ লাখ ৮৮ হাজার ৩০ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৬ কোটি ৬৬ লাখ ৬২ হাজার ২৬১ টাকা।

সে হিসেবে আজ লেনদেন কমেছে ১ কোটি ৬০ লাখ ৭৪ হাজার ২৩১ টাকা।

 

Share
নিউজটি ১২১ বার পড়া হয়েছে ।
Tagged