সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের পতনে কমেছে লেনদেন

সময়: মঙ্গলবার, এপ্রিল ৫, ২০২২ ২:৪১:৪৬ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক:

আজ মঙ্গলবার সপ্তাহের তৃতীয় কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে সূচকের পতনে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন শেয়ারবাজারে সূচকের সাথে কমেছে টাকার পরিমাণে লেনদেনও। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আজ ডিএসইতে লেনদেনের শুরুতে সূচকের পরিমান ছিল ৬৭১৭.৫০ পয়েন্ট, যা বেলা ১১টায় ২৮.০২ পয়েন্ট কমে দাঁড়ায় ৬৬৮৯.৪৭ পয়েন্টে। এরপর তা সামান্য উত্থান হয়ে বেলা ১২টায় ৮.৪৩ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৬৬৯৭.৯০ পয়েন্টে। বেলা বাড়ার সাথে সাথে দুপুর ১টায় ৪.৪৪ পয়েন্ট কমে দাঁড়ায় ৬৬৯৩.৪৬ পয়েন্টে। সবশেষ ০.৮৪ পয়েন্ট বেড়ে দুপুর ২টা ০৫ মিনিটে ৬৬৯৪.৩০ পয়েন্টে উঠে লেনদেনের সমাপ্ত ঘঠে।

এদিকে, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৪.৬১ পয়েন্ট বা ০.৩৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬ হাজার ৬৯৪.৩০ পয়েন্টে। আজ ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১.২৭ পয়েন্ট বা ০.০৮ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৪.০৮ পয়েন্ট বা ০.১৬ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৪৬০.৭৭ পয়েন্টে এবং ২ হাজার ৪৬৪.৬২ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৮১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৫১টির বা ১৩.৩৮ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ২৮৬টির বা ৭৫.০৬ শতাংশের এবং ৪৪টি বা ১১.৫৪ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৫৭৫ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ৪৪ কোটি ৮৩ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৬২০ কোটি ৬৬ লাখ টাকার।

ডিএসইতে আজ ১৩ কোটি ৯১ লাখ ৯৫ হাজার ১৪২টি শেয়ার ১ লাখ ৪ হাজার ৪বার হাতবদল হয়, যার বাজারমূল্য ৫৭৫ কোটি ৮৩ লাখ ১১ হাজার ৬০৩ টাকা ৪০ পয়সা। আজ ডিএসইর বাজার মূলধন ছিল ৫ লাখ ৩৫৮ হাজার ৫৪ কোটি ৩৬ লাখ ৫৭ হাজার ৫৯৪ টাকা ১২ পয়সা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৫৪.২১ পয়েন্ট বা ০.২৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৯ হাজার ৬৪৬.৩৮ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৮৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৬১টির, কমেছে ১৯৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০টির দর। আজ সিএসইতে ১২ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

Share
নিউজটি ২৩৪ বার পড়া হয়েছে ।
Tagged