সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের পতনে সপ্তাহ শুরু

সময়: রবিবার, সেপ্টেম্বর ১৭, ২০২৩ ৪:১৮:১৬ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক: আজ ১৭ সেপ্টেম্বর সূচকের পতনে সপ্তাহ শুরু হয়েছে দেশের শেয়ারবাজারে। এদিন সূচকের উত্থানে লেনদেন শুরু হয়। পরবর্তীতে সূচকের স্বাভাবিক উঠানামার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়। কিন্তু দুপুর ২টার পর সূচকের একটানা পতন ঘটে। দিনশেষে সূচকের পতন হলেও টাকার অংকে লেনদেন বেড়েছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ১৭ সেপ্টেম্বর ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.১৪ শতাংশ বা ৯.২৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ৩১১.২৯ পয়েন্ট।

আর ডিএসই শরিয়াহ সূচক ২.২২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩৬২.৮০ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ৬.২৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ১৪০.৮৩ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ৩২৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৩টির, কমেছে ৯৪টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬৯টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ১৯.৩২ শতাংশ শেয়ারের দর বেড়েছে।

আজ ডিএসইতে ১৫ কোটি ৮৩ লাখ ০৮ হাজার ৩৭৯টি শেয়ার ১ লাখ ৮৯ হাজার ২১১ বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ৮৬৭ কোটি ৬৯ লাখ ০৭ হাজার টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ ১৪ সেপ্টেম্বর ডিএসইতে ১৩ কোটি ২৪ লাখ ৪২ হাজার ৫৮২টি শেয়ার ১ লাখ ৬৩ হাজার ২৬০ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ৬৯৭ কোটি ০৮ লাখ ৭৬ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ১৭০ কোটি ৬০ লাখ ৩১ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.১৩ শতাংশ বা ২৪.৩০ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১৮ হাজার ৬৫০.৯০ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ১৬৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৪৯টির, কমেছে ৫৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৬২টির। আজ দিন শেষে লেনদেন হয়েছে ৬ কোটি ৯৭ লাখ ৮৯ হাজার ১৩৬ টাকা।

গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ১১ কোটি ৫৮ লাখ ২২ হাজার ৯৯৫ টাকা। সে হিসেবে আজ লেনদেন কমেছে ৪ কোটি ৬০ লাখ ৩৩ হাজার ৮৫৯ টাকা।

 

Share
নিউজটি ১১৪ বার পড়া হয়েছে ।
Tagged