সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের পতনে সপ্তাহ শুরু

সময়: রবিবার, অক্টোবর ৮, ২০২৩ ১০:২৮:৪৩ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক: আজ ০৮ অক্টোবর সূচকের পতনে সপ্তাহ শুরু হয়েছে দেশের শেয়ারবাজারে। এদিন সূচকের উত্থানে লেনদেন শুরু হলেও তার স্থায়িত্ব ছিল কম। পরবর্তীতে সূচকের একটানা পতন হযেছে। এর ফলে দিনশেষে প্রধান সূচকের পাশাপামি টাকার অংকে লেনদেন কমেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৩৯ শতাংশ বা ২৪.৪৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ২৩৭.২৩ পয়েন্ট।

আর ডিএসই শরিয়াহ সূচক ৪.৫৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৩৫১.২৫ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ৬.৯৩ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ১৩০.৭১ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ২৯৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪টির, কমেছে ১৩৪টির এবং অপরিবর্তিত রয়েছে ১৪৯টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ৪.৭১ শতাংশ শেয়ারের দর বেড়েছে।

আজ ডিএসইতে ৮ কোটি ১৫ লাখ ২৭ হাজার ৯০০টি শেয়ার ১ লাখ ৬ হাজার ১৬৩ বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ৩৬৭ কোটি ৮৪ লাখ টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ ৫ অক্টোবর ডিএসইতে ৬ কোটি ৯০ লাখ ১০ হাজার ৩৬৮টি শেয়ার ১ লাখ ৩ হাজার ৭২৪ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ৩৮৯ কোটি ৬৭ লাখ ৯৬ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন কমেছে ২১ কোটি ৮৩ লাখ ৯৬ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.২৯ শতাংশ বা ৫৪.২৪ পয়েন্ট কমে অবস্থান করেছে ১৮ হাজার ৪৭৭.৬৬ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ১২৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮টির, কমেছে ৭৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টির।

আজ দিন শেষে লেনদেন হয়েছে ১৬ কোটি ১৭ লাখ ৬৯ হাজার ৩১৫ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ১০ কোটি ৬১ লাখ ৯৯ হাজার ১৯৫ টাকা।

সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ৫ কোটি ৫৫ লাখ ৭০ হাজার ১২০ টাকা।

 

Share
নিউজটি ৭৪ বার পড়া হয়েছে ।
Tagged