সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের পতনে সপ্তাহ শুরু

সময়: রবিবার, অক্টোবর ১৫, ২০২৩ ৪:৩৫:৫৫ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক: আজ ১৫ অক্টোবর সূচকের পতনে সপ্তাহ শুরু হয়েছে দেশের শেয়ারবাজারে। এদিন সূচকের উত্থানে লেনদেন শুরু হয়। পরবর্তীতে সূচকের স্বাভাবিক উঠানামার মধ্য লেনদেন হযেছে। দিনশেষে প্রধান সূচক কমলেও র পাশাপাশি টাকার অংকে লেনদেন কমেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.০৯ শতাংশ বা ৬.১৯ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ২৬৩.১৫ পয়েন্ট।

আর ডিএসই শরিয়াহ সূচক ১.৩০ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৩৫৬.৯৮ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ২.৬৫ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ১৩৮.৮৮ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ২৯২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫২টির, কমেছে ৯১টির এবং অপরিবর্তিত রয়েছে ১৪৯টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ১৭.৮০ শতাংশ শেয়ারের দর বেড়েছে।

আজ ডিএসইতে ৭ কোটি ৩৮ লাখ ৩৩ হাজার ২১৪টি শেয়ার ১ লাখ ২ হাজার ৭৭০ বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ৩৮৭ কোটি ৩৭ লাখ ৪৭ হাজার টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ ১২ অক্টোবর ডিএসইতে ৮ কোটি ৫১ লাখ ৫৪ হাজার ৮৫টি শেয়ার ১ লাখ ১৭ হাজার ৮৪০ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ৪১৮ কোটি ২৯ লাখ ৭২ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন কমেছে ৩০ কোটি ৯২ লাখ ২৫ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.০৪ শতাংশ বা ৭.৬২ পয়েন্ট কমে অবস্থান করেছে ১৮ হাজার ৫৩৭.৮৮ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ১১৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৩৬টির, কমেছে ৪৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির। আজ দিন শেষে লেনদেন হয়েছে ১৫ কোটি ৭৯ লাখ ৪২ হাজার ৩৯৩ টাকা।

গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৫ কোটি ২ লাখ ৭৬ হাজার ৪৮৬ টাকা। সে হিসেবে আজ লেনদেন কমেছে ১০ কোটি ৭৬ লাখ ৬৫ হাজার ৯০৭ টাকা।

 

Share
নিউজটি ৮৭ বার পড়া হয়েছে ।
Tagged