সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের পতনে সপ্তাহ শুরু

সময়: রবিবার, নভেম্বর ১২, ২০২৩ ৪:০৬:৫০ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক: আজ ১২ নভেম্বর সূচকের পতনে সপ্তহ শুরু হয়েছে দেশের শেয়ারবাজারে। এদিন সূচকের উত্থানে লেনদেন শুরু হয়। কিন্তু বেলা ১১টা থেকে সূচকের তীর নিচের দিকে নামতে থাকে, যা শেষ পর্যন্ত অব্যহত ছিল। এর ফলে দিনশেষে প্রধান সূচকের পাশাপাশি টাকার অংকে লেনদেন কমেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.২২ শতাংশ বা ১৪.১০ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ২৫৭.৭২ পয়েন্ট।

আর ডিএসই শরিয়াহ সূচক ২.৫৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৩৫৯.৯১ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ৪.৬২ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ১২৩.২১ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ৩০৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৪৬টির , কমেছে ১১০টির এবং অপরিবর্তিত রয়েছে ১৪৯টির।

অর্থাৎ পুঁজিবাজারে আজ ১৫.০৮ শতাংশ শেয়ারের দর বেড়েছে।

আজ ডিএসইতে ১২ কোটি ৮৫ লাখ ১০ হাজার ৬৯৮টি শেয়ার ১ লাখ ১৮ হাজার ৯৭৪ বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ৪১৯ কোটি ৪ লাখ ৩৯ হাজার টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ ৯ নভেম্বর ডিএসইতে ১০ কোটি ৯৯ লাখ ৩৬ হাজার ৫২৫টি শেয়ার ১ লাখ ৩১ হাজার ৮৮ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ৪৬৯ কোটি ৪১ লাখ ৮৭ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন কমেছে ৫০ কোটি ৩৭ লাখ ৪৮ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.২২ শতাংশ বা ৪১.১৬ পয়েন্ট কমে অবস্থান করেছে ১৮ হাজার ৫৫২.৪৪ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ১৬৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৪টির, কমেছে ৬৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৭৪টির।

আজ দিন শেষে লেনদেন হয়েছে ৭ কোটি ১৬ লাখ ৬ হাজার ১৫৪ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৯ কোটি ৮৯ লাখ ৮৭ হাজার ৫৫২ টাকা।

সে হিসেবে আজ লেনদেন কমেছে ২ কোটি ৭৩ লাখ ৮১ হাজার ৩৯৮ টাকা।

Share
নিউজটি ৯৩ বার পড়া হয়েছে ।
Tagged