সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের পতনে সপ্তাহ শুরু

সময়: রবিবার, নভেম্বর ২৬, ২০২৩ ১০:০৩:০৬ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক: আজ ২৬ নভেম্বর সূচকের পতনে সপ্তাহ শুরু হয়েছে দেশের শেয়ারবাজারে। এদিন সূচকের উত্থানে লেনদেন শুরু হয়। পরবর্তীতে সূচকের স্বাভাবিক উঠানামার মধ্য দিয়ে লেনদেন হতে দেখা গেছে। কিন্তু দুপুর পৌনে ১টার পর সূচকের একটানা পতন ঘটে। দিনশেষে প্রধান সূচকের পতন হলেও টাকার অংকে লেনদেন বেড়েছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.০৬ শতাংশ বা ৪.১১ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ২২৯.৫৯ পয়েন্ট।

আর ডিএসই শরিয়াহ সূচক ১.১৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৩৫১.৩৯ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ১.২৯ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ১০৫.৪২ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ৩২৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫৩টির , কমেছে ৯৩টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮১টির।

অর্থাৎ পুঁজিবাজারে আজ ১৬.২০ শতাংশ শেয়ারের দর বেড়েছে।

আজ ডিএসইতে ২০ কোটি ১৪ লাখ ৩৯ হাজার ৪২০টি শেয়ার ১ লাখ ৪৯ হাজার ৪৮০ বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ৫৪৯ কোটি ১০ লাখ ৬৬ হাজার টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ ২৩ নভেম্বর ডিএসইতে ১১ কোটি ১৪ লাখ ২০ হাজার ৯৭টি শেয়ার ১ লাখ ১১ হাজার ৬৯৬ বার হাতবদল হয়।

আর দিন শেষে লেনদেন হয় ৩৭০ কোটি ৩৭ লাখ ৯৯ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ১৭৮ কোটি ৭২ লাখ ৬৭ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.০৪ শতাংশ বা ৮.৭৮ পয়েন্ট কমে অবস্থান করেছে ১৮ হাজার ৪৪৭.০০ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ১৬১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৩৭টির, কমেছে ৪৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৮০টির।

আজ দিন শেষে লেনদেন হয়েছে ৮ কোটি ১০ লাখ ৪০ হাজার ৭১৫ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ১১ কোটি ৮০ লাখ ৩৩ হাজার ৯৬৫ টাকা।

সে হিসেবে আজ লেনদেন কমেছে ৩ কোটি ৬৯ লাখ ৯৩ হাজার ২৫০ টাকা।

Share
নিউজটি ৮৭ বার পড়া হয়েছে ।
Tagged