সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের পতনে সপ্তাহ শুরু

সময়: রবিবার, মে ২১, ২০২৩ ৫:৫৫:৫৮ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : আজ ২১ মে, সূচকের পতনে সপ্তাহ শুরু হয়েছে দেশের শেয়ারবাজারে। এদিন সূচকের পাশাপাশি কমেছে টাকার অংকে লেনদেন। তবে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ২১ মে ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.১৪ শতাংশ বা ৮.৯০ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ২৮২.২৯ পয়েন্টে।

আর ডিএসই শরিয়াহ সূচক ২.০১ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৩৬৬.২৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৪.৩৭ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ১৯০.৯০ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ৩৬১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৫ টির, কমেছে ১০৪ টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯২ টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ১৮.০০ শতাংশ শেয়ারের দর বেড়েছে।

আজ ডিএসইতে ১৫ কোটি ৮৬ লাখ ০২ হাজার ১৮২টি শেয়ার ১ লাখ ৯২ হাজার ৭০৬ বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ৮১১ কোটি ৭৪ লাখ ২৪ হাজার টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ ১৮ মে ডিএসই’র ব্রড ইনডেক্স ০.১৪ শতাংশ বা ৮.৯৪ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৬ হাজার ২৯০.১৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.২৩ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১ হাজার ৩৬৮.২৪ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১.৯৬ পয়েন্ট বেড়ে অবস্থান করে ২ হাজার ১৯৫.২৮ পয়েন্টে। দিনভর লেনদেন হয় ৩৫৩টি কোম্পানির এর মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৫ টির, কমেছে ৫৭ টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮১ টি। অর্থাৎ পুঁজিবাজারে গত কার্যদিবসে ৩২.৫৭ শতাংশ শেয়ারের দর বেড়েছে। ডিএসইতে ১৯ কোটি ১৩ লাখ ২৪ হাজার ৭৩০টি শেয়ার ২ লাখ ২০ হাজার ২৮৮ বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ৯৩২ কোটি ৯১ লাখ ০৭ হাজার টাকার।

সে হিসেবে আজ লেনদেন কমেছে ১২১ কোটি ১৬ লাখ ৮৩ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.০৫ শতাংশ বা ১০.৯৭ পয়েন্ট কমে অবস্থান করেছে ১৮ হাজার ৫১৯.৪৭ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ২১৯ টির কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫৮টির, কমেছে ৬৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৯৪টির। আজ দিন শেষে লেনদেন হয়েছে ১৬ কোটি ৯৮ লাখ ৪৪ হাজার ৫৫৪ টাকা।

গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ১২ কোটি ৭৩ লাখ ২৯২ টাকা। সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ৪ কোটি ২৫ লাখ ৪৪ হাজার ২৬২ টাকা।

 

Share
নিউজটি ১১৪ বার পড়া হয়েছে ।
Tagged