সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের পতন দিয়ে সপ্তাহ শুরু

সময়: সোমবার, এপ্রিল ১৫, ২০২৪ ৩:২৬:৩২ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক: আজ ১৫ এপ্রিল সূচকের সূচকের পতন দিয়ে সপ্তাহ শুরু হয়েছে দেশের শেয়ারবাজারে। এদিন সূচকের পদন দিয়ে লেনদেন শুরু হয়। পরবর্তীতে ডিএসইতে সুচকের তীর উপরে উঠেনি। একটানা পতন দিয়ে লেনদেন শেষ হয়। এর ফলে দিনশেষে সূচকের পাশাপাশি টাকার অংকে লেনদেন বেড়েছে। অপর শেয়ারবাজার সিএসইতে সূচকের উত্থান হয়েছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১.৪৫ শতাংশ বা ৮৫.৩১ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৭৭৮.৭৬ পয়েন্টে।

আর ডিএসই শরিয়াহ সূচক ১৬.২৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২৬৬.০১ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ১৭.৪৮ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ১৪.৮৯ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ৩৯৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৩২ টির, কমেছে ৩৩৬ টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭ টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ৮.১০ শতাংশ শেয়ারের দর বেড়েছে।

আজ ডিএসইতে ১২ কোটি ৬৭ লাখ ৫ হাজার ৬৫০ টি শেয়ার ১ লাখ ১৬ হাজার ১৬ বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ৩৬৭ কোটি ৫৩ লাখ ২৭ হাজার টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ ৯ এপ্রিল ডিএসইতে ১৩ কোটি ৩ লাখ ৫ হাজার ৯৬৭ টি শেয়ার ১ লাখ ২৪ হাজার ৯৯২ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ৪৪৩ কোটি ৮৪ লাখ ১৭ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন কমেছে ৭৬ কোটি ৩০ লাখ ৯০ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ১.১৮ শতাংশ বা ১৯৮.৫৯ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১৬ হাজার ৫৩৪.৫৬ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ১৭৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৩০ টির, কমেছে ১৩৭ টির এবং অপরিবর্তিত রয়েছে ১২ টির। আজ দিন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ৮ কোটি ৭৮ লাখ ৪২ হাজার ১৮৮ টাকা।

 

Share
নিউজটি ২৩ বার পড়া হয়েছে ।
Tagged