সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের পাশাপাশি লেনদেন কমেছে

সময়: বুধবার, অক্টোবর ১১, ২০২৩ ৪:১১:৪২ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক: আজ ১১ অক্টোবর সূচকের পাশাপাশি লেনদেন কমেছে দেশের শেয়ারবাজারে। এদিন সূচকের উত্থানে লেনদেন শুরু হয়। পরবর্তীতে বেলা সোয়া ১১টা পর্যন্ত সূচকের স্বাভাবিক উঠানামার মধ্য লেনদেন হযেছে। এরপর সূচকের একটানা পতন হতে থাকে। কিন্তু দুপুর ১২টা ৫০ মিনিট থেকে আবারও সূচকের তীর উপরের দিকে উঠতে থাকে। এর ফলে দিনশেষে প্রধান সূচকের পাশাপাশি টাকার অংকে লেনদেন বেড়েছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ১১ অক্টোবর ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.১৪ শতাংশ বা ৮.৮০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ২৫৬.১৮ পয়েন্ট।

আর ডিএসই শরিয়াহ সূচক ৩.৮৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩৫৭.১১ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ৪.৬৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ১৪১.৩৯ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ২৮১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৯টির, কমেছে ৬৪টির এবং অপরিবর্তিত রয়েছে ১৩৮টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ২৮.১১ শতাংশ শেয়ারের দর বেড়েছে।

সারাদিনে ডিএসইতে ৭ কোটি ৭৫ লাখ ৩৯ হাজার ৬১৪টি শেয়ার ১ লাখ ১৭ হাজার ৮৯৪ বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ৪৩০ কোটি ৪০ লাখ ৪৩ হাজার টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ ১০ অক্টোবর ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.২৮ শতাংশ বা ১৭.৭৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ২৪৭.৩৮ পয়েন্ট।

আর ডিএসই শরিয়াহ সূচক ৩.১৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩৫৩.২৫ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ৫.৬২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ১৩৬.৭২ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ২৮৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পায় ১২৪টির, কমেছে ১৮টির এবং অপরিবর্তিত রয় ১৪১টির। অর্থাৎ পুঁজিবাজারে গত কার্যদিবসে ৪৩.৮১ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি পায়।

আজ ডিএসইতে ৭ কোটি ৬৩ লাখ ৪৪ হাজার ৭৯৪টি শেয়ার ৯২ হাজার ৭৮৮ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ৩৭২ কোটি ৪০ লাখ ৩৪ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ৫১ কোটি ৯ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.১৪ শতাংশ বা ২৭.৭২ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১৮ হাজার ৫১৭.৯১ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ১২৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৪৫টির, কমেছে ২৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৩টির। আজ দিন শেষে লেনদেন হয়েছে ৮ কোটি ৮ লাখ ৬৫ হাজার ১১ টাকা।

 

Share
নিউজটি ৭৯ বার পড়া হয়েছে ।
Tagged