সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের পাশাপাশি লেনদেন বেড়েছে

সময়: সোমবার, অক্টোবর ১৬, ২০২৩ ৩:৫৬:৫৬ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক: আজ ১৬ অক্টোবর সূচকের পাশাপাশি লেনদেন বেড়েছে দেশের শেয়ারবাজারে। এদিন সূচকের উত্থানে লেনদেন শুরু হয়। পরবর্তীতে সূচকের স্বাভাবিক উঠানামার মধ্য লেনদেন হতে থাকে। কিন্তু দুপুর সোয়া ১২টার পর সূচকের তীর নিচের দিকে নামতে থাকে। কিন্তু দুপুর ২টার পর আবারও সূচকের তীর উপরের দিকে উঠে যায়। এর ফলে দিনশেষে প্রধান সূচকের পাশাপাশি টাকার অংকে লেনদেন বেড়েছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.০৩ শতাংশ বা ২.০০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ২৬৫.১৫ পয়েন্ট।

আর ডিএসই শরিয়াহ সূচক ১.৭৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩৫৮৭৪ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ২.৪৫ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ১৩৬.৪৩ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ৩১৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৬টির, কমেছে ৭৮টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭৫টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ২০.৬৮ শতাংশ শেয়ারের দর বেড়েছে।

আজ ডিএসইতে ৭ কোটি ৪২ লাখ ৬ হাজার ৮৮টি শেয়ার ১ লাখ ১৮ হাজার ৮১৪ বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ৪৭৬ কোটি ৭ লাখ ৬৭ হাজার টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ ১৫ অক্টোবর ডিএসইতে ৭ কোটি ৩৮ লাখ ৩৩ হাজার ২১৪টি শেয়ার ১ লাখ ২ হাজার ৭৭০ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ৩৮৭ কোটি ৩৭ লাখ ৪৭ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ৮৮ কোটি ৭০ লাখ ২০ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.০১ শতাংশ বা ৩.০৪ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১৮ হাজার ৫৪০.৫৯ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ১৩৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৩১টির, কমেছে ৪৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৫টির।

আজ দিন শেষে লেনদেন হয়েছে ১৯ কোটি ৮৪ লাখ ৯ হাজার ৬৩৩ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৫ কোটি ৭৯ লাখ ৪২ হাজার ৩৯৩ টাকা।

সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ৪ কোটি ৪ লাখ ৬৭ হাজার ২৪০ টাকা।

 

 

Share
নিউজটি ৮১ বার পড়া হয়েছে ।
Tagged