সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের পাশাশাপাশি বেড়েছে লেনদেন

সময়: শনিবার, সেপ্টেম্বর ৩, ২০২২ ১:২৮:৪০ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : বিদায়ী সপ্তাহে (২৮ আগস্ট-০১ সেপ্টেম্বর) সব সূচকের পাশাপাশি বেড়েছে টাকার অংকে লেনদেন। একই সঙ্গে বেড়েছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। সপ্তাহটিতে বাজার মূলধন ফিরেছে সাড়ে আট হাজার কোটি টাকার বেশি।

সাপ্তাহিক বাজার পর্যালোচনায় দেখা যায়, সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৫৩.৫৩ পয়েন্ট বা ২.৪২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৫০৮.৬১ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে ডিএসই শরিয়াহ সূচক ১৮.৫৮ পয়েন্ট বা ১.৩৪ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৩৮.৩১ পয়েন্ট বা ১.৬৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৪০৯.১৯ পয়েন্টে এবং দুই হাজার ৩০৫.৬৬ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৮৯টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ২৪৯টির বা ৬৪.১৮ শতাংশের, কমেছে ৮৩টির বা ২১.৩৯ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ৫৬টির বা ১৪.৪৩ শতাংশের শেয়ার ও ইউনিট দর।

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৯ হাজার ৫১৪ কোটি ৫৪ লাখ ১৩ হাজার ১৬৪ টাকার লেনদেন হয়েছে। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ছয় হাজার ৯৩৩ কোটি ৯৩ লাখ ৪২ হাজার ৩১২ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেনে দুই হাজার ৫৮০ কোটি ৬০ লাখ ৭০ হাজার ৮৫২ টাকা বেশি হয়েছে।

বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরুর আগে ডিএসইতে বাজার মূলধন ছিল ৫ লাখ ১৩ হাজার ২৪০ কোটি ৩৭ লাখ ২১ হাজার ৯০৭ টাকায়। আর সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়ায় ৫ লাখ ২১ হাজার ৮৮৫ কোটি ৩৪ লাখ ৯৮ হাজার ২৬৬ টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন আট হাজার ৬৪৪ কোটি ৯৭ লাখ ৭৬ হাজার ৩৫৯ টাকা ফিরেছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২৭৯ কোটি ৪৪ লাখ ৭৫ হাজার ৯০৪ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১৬৮ কোটি ৪৩ লাখ ৯৮ হাজার ১৮১ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন ১১১ কোটি ০০ লাখ ৭৭ হাজার ৭২৩ টাকা বেড়েছে।

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৫১৩.২৪ পয়েন্ট বা ২.৭৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৯ হাজার ১৫৬.২০ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ৩০৮.৮১ পয়েন্ট বা ২.৭৬ শতাংশ, সিএসই-৩০ সূচক ৪১৯.২৯ পয়েন্ট বা ৩.১২ শতাংশ, সিএসই-৫০ সূচক ২৭.৮৯ পয়েন্ট বা ২.০৬ শতাংশ এবং সিএসআই সূচক ২৮.৯৬ পয়েন্ট বা ২.৪৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১১ হাজার ৪৮০.৯৭ পয়েন্টে, ১৩ হাজার ৮৪৭.০১ পয়েন্টে, এক হাজার ৩৮৪.৬৮ পয়েন্টে এবং এক হাজার ২১৯.৪৮ পয়েন্টে।

সপ্তাহজুড়ে সিএসইতে ৩৪৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ২৪০টির বা ৬৮.৭৭ শতাংশের দর বেড়েছে, ৬৯টির বা ১৯.৭৭ শতাংশের কমেছে এবং ৪০টির বা ১১.৪৬ শতাংশের দর অপরিবর্তিত রয়েছে।

 

Share
নিউজটি ১৭৫ বার পড়া হয়েছে ।
Tagged