সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের ব্যাপক উত্থান, কমেছে লেনদেন

সময়: রবিবার, মার্চ ১৩, ২০২২ ৩:২৬:০৫ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক:

আজ রোববার সপ্তাহের প্রথম কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে সূচকের ব্যাপক উত্থানে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন শেয়ারবাজারে সব সূচক বেড়েছে তবে টাকার পরিমাণে কমেছে লেনদেন। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৯৭.৫৮ পয়েন্ট বা ১.৪৫ শতাংশ বেড়ে ৬ হাজার ৭৬৫.৭৩ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে ডিএসইর শরিয়াহ সূচক ১৭.৭৭ পয়েন্ট বা ১.২৩ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৩৮.০৮ পয়েন্ট বা ১.৫৭ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৪৫৩.১৮ পয়েন্টে এবং ২ হাজার ৪৬৩.১৯ পয়েন্টে দাঁড়িয়েছে।

এদিকে, আজ ডিএসইতে লেনদেনের শুরুতে সূচকের পরিমান ছিল ৬৬৬৭.৯৬ শতাংশ, যা বেড়ে বেলা ১১টায় দাঁড়ায় ৬৭১২.২৬ শতাংশে। এরপর উত্থান হয়ে একটানা বেড়ে দুপুর ১২টায় দাঁড়ায় ৬৭১৩.০৬ শতাংশে। বেলা বাড়ার সাথে সাথে দুপুর ১২টা থেকে সূচক একটানা বেড়ে দুপুর ১টায় দাঁড়ায় ৬৭৩৬.২৭ শতাংশে। তারপর তা আরও উত্থান হয়ে দুপুর ২টা ৪৫ মিনিটে ৬৭৬৫.৭৩ শতাংশে গিয়ে লেনদেনের সমাপ্ত ঘঠে।

আজ ডিএসইতে ৩৮০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ২৭৩টির বা ৭১.৮৪ শতাংশ শেয়ার ও ইউনিটের দর বেড়েছে। দর কমেছে ৮৭টির বা ২২.৮৯ শতাংশের এবং ২০টি বা ৫.২৬ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

ডিএসইতে আজ ৯৯৮ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ৬২ কোটি ৪৬ লাখ টাকা কম। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ১ হাজার ৬১ কোটি ২০ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩০ কোটি ৩৫ লাখ ৭৩ হাজার ২৫টি শেয়ার ১ লাখ ৯৮ হাজার ৯৯৬বার হাতবদল হয়, যার বাজারমূল্য ৯৯৮ কোটি ৭৩ লাখ ৬৮ হাজার ৮৫২ টাকা ৫০ পয়সা। আজ ডিএসইর বাজার মূলধন ছিল ৫ লাখ ৪১১ হাজার ৩২ কোটি ৫৪ লাখ ৭০ হাজার ৬৯৩ টাকা ৭৯ পয়সা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২৩৮.১০ পয়েন্ট বা ১.২১ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৯ হাজার ৭৯৯.৬৬ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৯৩টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২১১টির, কমেছে ৬৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭টির দর। আজ সিএসইতে ৪১ কোটি ৪১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

Share
নিউজটি ২০৯ বার পড়া হয়েছে ।
Tagged