সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের সাথে বেড়েছে লেনদেন

সময়: বৃহস্পতিবার, এপ্রিল ২১, ২০২২ ২:৪৪:৩৬ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক:

আজ বৃহস্পতিবার সপ্তাহের শেষ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে সূচকের উত্থানে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন শেয়ারবাজারে সূচকের সাথে বেড়েছে টাকার পরিমাণে লেনদেনও। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আজ ডিএসইতে লেনদেনের শুরুতে সূচকের পরিমান ছিল ৬৬০৪.৯৪ পয়েন্ট, যা বেলা ১১টায় ১৮.৩০ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৬৬২৩.২৪ পয়েন্টে। এরপর তা আর উত্থান হয়ে বেলা ১২টায় ২৫.৩৬ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৬৬৪৮.৬০ পয়েন্টে। বেলা বাড়ার সাথে সাথে দুপুর ১টায় ১.১১ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৬৬৪৯.৭১ পয়েন্টে। সবশেষ ১২.৬৫ পয়েন্ট বেড়ে দুপুর ২টা ৫ মিনিটে ৬৬৬২.৩৬ পয়েন্টে উঠে লেনদেনের সমাপ্ত ঘঠে।

এদিকে, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৫৫.৯৫ পয়েন্ট বা ০.৮৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৬৬২.৩৬ পয়েন্টে। আজ ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১০.৫০ পয়েন্ট বা ০.৭২ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ১৪.২৩ পয়েন্ট বা ০.৫৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৪৬৪.৫২ পয়েন্টে এবং ২ হাজার ৪৭৮.০৭ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৮০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৩০০টির বা ৭৮.৯৪ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ৫৫টির বা ১৪.৪৭ শতাংশের এবং ২৫টি বা ৬.৫৭ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৭৫৪ কোটি ৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ১৪৮ কোটি ১০ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৬০৫ কোটি ৯৭ লাখ টাকার।

ডিএসইতে আজ ১৮ কোটি ১২ লাখ ৩০ হাজার ৯৮১টি শেয়ার ১ লাখ ৮৪ হাজার ৩৩২বার হাতবদল হয়, যার বাজারমূল্য ৭৫৪ কোটি ৭ লাখ ৭৩ হাজার ৪৭৪ টাকা। আজ ডিএসইর বাজার মূলধন ছিল ৫ লাখ ৩৫৬ হাজার ১৮ কোটি ১৪ লাখ ২০ হাজার ৪২১ টাকা ৪০ পয়সা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৪৩.৪১ পয়েন্ট বা ০.৭৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৯ হাজার ৫৯৩.৪২ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৯২টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৯২টির, কমেছে ৮২টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টির দর। আজ সিএসইতে ৩২ কোটি ৪১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

Share
নিউজটি ২৭০ বার পড়া হয়েছে ।
Tagged