সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকে টানা পতন, কমেছে লেনদেন

সময়: মঙ্গলবার, এপ্রিল ১২, ২০২২ ২:৪৮:০৫ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক:

আজ মঙ্গলবার সপ্তাহের তৃতীয় কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে সূচকের টানা পতনে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন শেয়ারবাজারে সূচকের সাথে কমেছে টাকার পরিমাণে লেনদেনও। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আজ ডিএসইতে লেনদেনের শুরুতে সূচকের পরিমান ছিল ৬৬৪৮.৩২ পয়েন্ট, যা বেলা ১১টায় ৫৩.৫৯ পয়েন্ট কমে দাঁড়ায় ৬৫৯৪.৭৩ পয়েন্টে। এরপর তা সামান্য উত্থান হয়ে বেলা ১২টায় ০.৮৮ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৬৫৯৫.৬১ পয়েন্টে। বেলা বাড়ার সাথে সাথে দুপুর ১টায় ২২.৪০ পয়েন্ট কমে দাঁড়ায় ৬৫৭৩.২১ পয়েন্টে। সবশেষ ০.৮৬ পয়েন্ট বেড়ে দুপুর ২টা ৫ মিনিটে ৬৫৭৪.০৭ পয়েন্টে উঠে লেনদেনের সমাপ্ত ঘঠে।

এদিকে, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬৪.৪৯ পয়েন্ট বা ০.৯৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬ হাজার ৫৭৪.০৭ পয়েন্টে। আজ ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১১.৮৭ পয়েন্ট বা ০.৮১ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ২০.২৬ পয়েন্ট বা ০.৮২ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৪৪২.৮৭ পয়েন্টে এবং ২ হাজার ৪৩১.৬৪ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৭৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৮টির বা ৪.৭৬ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ৩৩৭টির বা ৮৯.১৫ শতাংশের এবং ২৩টি বা ৬.০৮ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৫৩২ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ২৪ কোটি ৫১ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৫৫৭ কোটি ৪৬ লাখ টাকার।

ডিএসইতে আজ ১২ কোটি ৪৪ লাখ ৭১ হাজার ৬৩৭টি শেয়ার ৯০ হাজার ৭৬৩বার হাতবদল হয়, যার বাজারমূল্য ৫৩২ কোটি ৯৫ লাখ ৭ হাজার ৭১৫ টাকা ৩০ পয়সা। আজ ডিএসইর বাজার মূলধন ছিল ৫ লাখ ২৮৫ হাজার ৭ কোটি ৩৮ লাখ ১৭ হাজার ৭১৮ টাকা ৬৭ পয়সা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৪৫.৭৭ পয়েন্ট বা ০.৭৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৯ হাজার ৩৪৯.৩৩ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৭৩টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২৬টির, কমেছে ২১৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির দর। আজ সিএসইতে ১৩ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

Share
নিউজটি ২২০ বার পড়া হয়েছে ।
Tagged