কারেকশন সূচক লেনদেন dse-cse

সূচক কমলেও বেড়েছে লেনদেন

সময়: মঙ্গলবার, আগস্ট ৬, ২০১৯ ৬:১৭:০৪ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেন শেষে সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অঙ্কে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। গতকাল ডিএসইতে লেনদেন হয়েছে ৪৭৭ কোটি ৩৬ লাখ ৪৯ হাজার টাকা।
বাজার পর্যালোচনায় দেখা যায়, গতকাল ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১২ পয়েন্ট কমে অবস্থান করছে ৫১৬০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১১৮৯ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১০ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮২৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩০টির, কমেছে ১৮৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৪০টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৪৭৭ কোটি ৩৬ লাখ ৪৯ হাজার টাকা।
এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৫১৭২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১১৯৩ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করে ১৮৩৬ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৪৬৩ কোটি ৮৫ লাখ ৬৭ হাজার টাকা। সে হিসেবে গতকাল ডিএসইতে লেনদেন বেড়েছে ১৩ কোটি ৫০ লাখ ৮২ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গতকালও আগের দিনের মতো সূচকের নিম্নমুখী প্রবণতা অব্যাহত ছিল। লেনদেন হওয়া বিভিন্ন কোম্পানির মধ্যে দর বাড়া ও কমার সংখ্যাও ছিল প্রায় কাছাকাছি। টাকার অঙ্কে মোট লেনদেন আগের দিনের তুলনায় সামান্য বেড়েছে।
লেনদেনের শুরু থেকে দুপুর পর্যন্ত সূচক নিম্নমুখী ছিল পরবর্তী সময়ে সূচকের তীর ধীরে ধীরে উপরের দিকে উঠলেও দিনশেষে সিএসইর সার্বিক সূচক ৫ পয়েন্ট হারিয়ে অবস্থান করছে ১৫ হাজার ৭৮৮ পয়েন্টে। অন্যদিকে সিএসইএক্স সূচক ৩ পয়েন্ট কমে ৯ হাজার ৫৯৬ পয়েন্টে অবস্থান করেছে।
এদিকে গতকাল মোট ২৬০টি কোম্পানির লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১০৯টির কমেছে ১১৭টির আর অপরিবর্তিত ছিল ৩৪ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে ৮০ লাখ ৬৩ হাজার ১৪৫টি শেয়ার ১২ হাজার ৭৬০ বার হাতবদল হয়। টাকার অঙ্কে মোট মূল্য ছিল ২৬ কোটি ৬০ লাখ ৩৮ হাজার ৪৮ টাকা। যা আগের কার্যদিবসের তুলনায় ৯ কোটি ৪৮ লাখ ২৭ হাজার ৪৯৯ টাকা বেশি। আগের কার্যদিবসে মোট লেনদেন হয়েছিল ১৭ কোটি ১২ লাখ ১০ হাজার ৫৪৯ টাকা। টপটেন গেইনারের ১০ কোম্পানির মধ্যে শীর্ষে ছিল কপারটেক ইন্ডাস্টিজ। এ কোম্পানির দর বেড়েছে ৩৩১ শতাংশ। অন্যদিকে দর হারানোর দিক থেকে শীর্ষে ছিল সায়হাম টেক্সটাইল। এ শেয়ারের দর কমেছে ১০ শতাংশ।
এদিকে দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএসইএক্স ৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৯ হাজার ৫৯৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৬০টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০৯টির, কমেছে ১১৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ২৬ কোটি ৬০ লাখ ৩৮ হাজার টাকা।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩১৭ বার পড়া হয়েছে ।