হঠাৎ করে ক্রেতা শূণ্য ব্র্যাক ব্যাংকের শেয়ার

সময়: বুধবার, ফেব্রুয়ারি ২৬, ২০২০ ৮:৫৬:৩৮ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ব্র্যাক ব্যাংকের শেয়ার হঠাৎ করে ক্রেতা শূণ্য হয়ে পড়ায় বিনিয়োগকারীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। গতকাল মঙ্গলবার লেনদেন চলাকালীন সকাল ১১টার দিকে হঠাৎ করে ক্রেতা শূণ্য হয়ে পড়ে ব্র্যাক ব্যাংকের শেয়ার।

জানা গেছে, এ সময় বিনিয়োগকারীদের অনেকেই আতঙ্কিত হয়ে শেয়ার বিক্রির আদেশ দেয়। কিন্তু কেনার কেউ নেই। ব্র্যাক ব্যাংকের কোনো দুঃসংবাদ আসছে কি-না এমন আতঙ্ক ছড়িয়ে পড়ে। সকাল ১১টায় ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ট্রেডিং বোর্ডে বিক্রির জন্য ৮৮ লাখ শেয়ারের অর্ডার ছিল। কিন্তু বাম পাশে অর্থাৎ ক্রেতার জায়গায় শূণ্য।

পরবর্তীতে আবার সকাল সাড়ে ১১টার দিকে আবার ক্রয় আদেশ আসে। এ সময় ব্র্যাক ব্যাংকের শেয়ারের দর ৪৬ টাকা ৬০ পয়সা থেকে ৪২ টাকায় নেমে আসে।

বিনিয়োগকারীদের মতে, শেয়ারবাজারে কয়েকটি ভাল মৌলভিত্তিসম্পন্ন শেয়ারের মধ্যে ব্র্যাক একটি। কিন্তু আকস্মিক ক্রেতা শূণ্য হয়ে পড়ায় তারা আতঙ্কিত হয়ে পড়ে। এতে শেয়ারের দর কমতে শুরু করে।

জানা গেছে, বাংলাদেশ ব্যাংক গত সোমবার ঋণ-বিনিয়োগের সুদ ও মুনাফা হার যৌক্তিকীকরণ প্রসঙ্গে একটি সার্কুলার জারি করে। ওই সার্কুলারে ক্রেডিট কার্ড ব্যতীত অন্যান্য সকল খাতে অশ্রেণিকৃত ঋণ-বিনিয়োগ এর উপর সুদ ও মুনাফা হার সর্বোচ্চ ৯ শতাংশ নির্ধারণ করা হয়। ব্র্যাক ব্যাংক মূলত ক্ষুদ্র ও মাঝারি শিল্পে ঋণ দিয়ে থাকে। এখাতে ব্র্যাংক ব্যাংকের সবচেয়ে বেশি ঋণ ও বিনিয়োগ রয়েছে। সুদ বা মুনাফা কমার কারণে ব্র্যাক ব্যাংকের আয় কমার আশঙ্কা করছে সংশ্লিষ্টরা।

এ বিষয়ে জানতে চাইলে ব্র্যাক ব্যাংকের চেয়ারম্যান ড. আহসান এইচ মনসুর দৈনিক শেয়ারবাজার প্রতিদিনকে বলেন, আমার জানা মতে, ব্র্যাক ব্যাংকের কোনো খারাপ সংবাদ নেই। আর সেকেন্ডারি শেয়ার নিয়ে পরিচালনা পরিষদের কোনো আগ্রহ নেই। ব্র্যাক ব্যাংকের পরিচালকদের বাইরে বেশিরভাগ শেয়ার বিদেশি বিনিয়োগকারী বা প্রতিষ্ঠানগুলোর কাছে রয়েছে। সাধারণ বিনিয়োগকারীদের কাছে ৫.২৮ শতাংশ শেয়ার রয়েছে। এটি নিয়ে ব্যাংকের পক্ষ থেকে কোনো আগ্রহ নেই।

গতকাল দিনশেষে ব্র্যাক ব্যাংকের প্রতিটি শেয়ারের মূল্য ৪ টাকা ১০ পয়সা কমে ৪৩ টাকায় ক্লোজ হয়। এদিন সর্বমোট ৪৭ লাখ ১৪ হাজার ৫৬৩টি শেয়ার লেনদেন হয়।

বর্তমানে কোম্পানির পরিচালকদের কাছে ৪৪.২৯ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ৭.০১ শতাংশ, বিদেশি বিনিয়োগকারীদের কাছে ৪৩.৪৮ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের কাছে ৫.২২ শতাংশ শেয়ার রয়েছে।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৫৩ বার পড়া হয়েছে ।
Tagged