হিমাদ্রির স্টক ডিভিডেন্ডে পরিবর্তন

সময়: বৃহস্পতিবার, ডিসেম্বর ১৪, ২০২৩ ১১:৫৩:৩৪ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত এসএমই প্ল্যাটফর্মর কোম্পানি হিমাদ্রির স্টক ডিভিডেন্ডে পরিবর্তন করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। কোম্পািনটির ঘোষিত ৭০০ শতাংশ ডিভিডেন্ডের পরিবর্তে ২৫০ শতাংশ স্টক ডিভিডেন্ড অনুমোনদ করেছে বিএসইসি।

এর আগে এজাজ গ্রুপের কোম্পানিটি ২০২২-২৩ অর্থবছরের জন্য ৭০০ শতাংশ বোনাস ও ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড অনুমোদনের প্রস্তাব করেছিল।

তবে কোম্পানিটি কমিশনের সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য পুনরায় আবেদন করেছে বলে কোম্পানির এক কর্মকর্তা জানিয়েছন। এই বিষয়ে কোম্পানিটি কমিশনের কাছে প্রয়োজনীয় নথিপত্রও জমা দিয়েছে।

তিনি বলেন, মূল বাজারে আসার জন্য কোম্পানিটি বিএসইসির চাহিদা অনুযায়ী পরিশোধিত মূলধন বাড়াতে চেয়েছিল। কমিশন যদি এটি বিবেচনা না করে, তাহলে মূল বাজারে আসার প্রক্রিয়া বিলম্বিত হতে পারে।

এদিকে, কোম্পানিটি ১৪ ডিসেম্বরের পরিবর্তে ২৭ ডিসেম্বর তার বার্ষিক সাধারণ সভা আয়োজন করবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২১ ডিসেম্বর।

কোম্পানিটি জানিয়েছে, বোনাস ডিভিডেন্ড রিজার্ভ থেকে নয়, রিটেইন আর্নিংস থেকে বোনাস ডিভিডেন্ড ঘোষণা করেছে।

কোম্পানির বোনাস ডিভিডেন্ডের সুপারিশ অনুযায়ী, প্রতিটি শেয়ারহোল্ডার কোম্পানির বিদ্যমান প্রতিটি শেয়ারের বিপরীতে সাতটি নতুন শেয়ার পাবেন। এতে কোম্পানির পরিশোধিত মূলধন তার বিদ্যমান ৭৬ লাখ টাকা থেকে সাত গুণ বৃদ্ধি পাবে।

ঢাকা স্টক এক্সচেঞ্জে কোম্পানিটির শেয়ারের সর্বশেষ সমাপনী দর ছিল ৬ হাজার ৯৯৯ টাকা।

আর্থিক প্রতেবেদন অনুসারে, কোম্পানির শেয়ার প্রতি আয় বছরে ৪৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে। সমাপ্ত ২০২২-২৩ অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) ৭ টাকা ৬২ পয়সায় দাঁড়িয়েছে।

২০২১ সালের সেপ্টেম্বরে হিমাদ্রি লিমিটেড ওভার-দ্য-কাউন্টার মার্কেট থেকে এসএমই প্ল্যাটফর্মে স্থানান্তরিত হয়। ওটিসি মার্কেটে কোম্পানির শেয়ার সর্বশেষ লেনদেন হয়েছিল ২০১৪ সালের ৮ মার্চ।

 

 

Share
নিউজটি ৮৮ বার পড়া হয়েছে ।
Tagged