৫ কোম্পানির শেয়ার লেনদেন শুরু

সময়: মঙ্গলবার, এপ্রিল ২, ২০২৪ ১২:১৯:১১ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : রেকর্ড ডেটের পর আগামীকাল ৫ কোম্পানির শেয়ার লেনদেন শুরু হবে। কোম্পানিগুলো হলো- হাইডেলবার্গ সিমেন্ট, ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স, ইউনিলিভার কনজুমার, নাভানা ফার্মা এবং ইস্টার্ন ব্যাংক লিমিটেড। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ইস্টার্ন ব্যাংক : ৩১ ডিসেম্বর,২০২৩ সমাপ্ত অর্থবছরের জন্য ইস্টার্ন ব্যাংক ২৫ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এরমধ্যে ১২.৫০ শতাংশ ক্যাংশ ও ১২.৫০ শতাংশ বোনাস।

সমাপ্ত অর্থবছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৫ টাকা ৭ পয়সা। আগের বছর ইপিএস ছিল ৪ টাকা ২৪ পয়সা।

আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি নগদ অর্থের প্রবাহ হয়েছে ৭ টাকা ৯১ পয়সা। আগের বছর শেয়ার প্রতি নগদ অর্থের প্রবাহ ছিল ১০ টাকা ৩০ পয়সা ছিল।

৩১ ডিসেম্বর,২০২৩ তারিখে সমাপ্ত অর্থবছর শেষে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য দাঁড়িয়েছে ৩৩ টাকা ৫৭ পয়সায়। আগের বছর একই সময়ে যা ছিল ২৯ টাকা ৬২ পয়সা।

আগামী ২৯ এপ্রিল কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে।

ইষ্টল্যান্ড ইন্স্যুরেন্স : কোম্পানিটি ৩১ ডিসেম্বর, ২০২৩ সমাপ্ত অর্থবছরের জন্য ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে।

সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ১৪ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ১ টাকা ৬৩ পয়সা।

আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি নগদ অর্থের প্রবাহ হয়েছে ৮৩ পয়সা। আগের বছর শেয়ার প্রতি নগদ অর্থের প্রবাহ ছিল ৯২ পয়সা ছিল।

৩১ ডিসেম্বর ২০২৩ শেষে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২১ টাকা ৬৭ পয়সা। আগের বছর একই সময়ে যা ছিল ২১ টাকা ১৯ পয়সা।

কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে আগামী ৩০ এপ্রিল।

ইউনিলিভার কনজিউমার কেয়ার : ৩১ ডিসেম্বর, ২০২৩ সমাপ্ত অর্থবছরের জন্য ইউনিলিভার কনজিউমার কেয়ার ৩০০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে।

সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৪৯ টাকা ৮৯ পয়সা। আগের বছর ইপিএস হয়েছিল ৩৭ টাকা ৯০ পয়সা।

আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি নগদ অর্থের প্রবাহ হয়েছে ২৫ টাকা ৩০ পয়সা। আগের বছর শেয়ার প্রতি নগদ অর্থের প্রবাহ ছিল ১৮ টাকা ৮২ পয়সা ছিল।

৩১ ডিসেম্বর, ২০২৩ তারিখে কোম্পানির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভি) ছিল ১২২ টাকা ২১ পয়সা। আগের বছর একই সময়ে যা ছিল ৮৭ টাকা ২৫ পয়সা।

কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১৪ মে সকাল ১১ টায় অনুষ্ঠিত হবে।

হাইডেলবার্গ সিমেন্ট : কোম্পানিটি ৩১ ডিসেম্বর, ২০২৩ সমাপ্ত অর্থবছরের জন্য ২৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে।
সর্বশেষ অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৮ টাকা ১৩ পয়সা। আগের বছর কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান ছিল ৪ টাকা ১৩ পয়সা।

৩১ ডিসেম্বর, ২০২৩ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ৬৭ টাকা ২০ পয়সা।

কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে আগামী ৮ মে।

নাভানা ফার্মা : জেনেরিক ওষুধ উৎপাদনের নতুন ইউনিট স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে পুঁজিবাজারের তালিকাভুক্ত কোম্পানি নাভানা ফার্মাসিউটিক্যালস পিএলসি।

জেনেরিক ওষুধ উৎপাদনের নতুন ইউনিট নির্মাণে প্রাথমিক বিনিয়োগ ধরা হয়েছে ১৪৫ কোটি ২৭ লাখ টাকা। ইউনিটটির মোট আয়তন প্রায় ২০ হাজার ঘনফুট, যেখানে একটি প্রডাকশন ফ্লোর থাকবে। ফলে কোম্পানিটির বিদ্যমান বার্ষিক উৎপাদনক্ষমতা বাড়বে প্রায় ১০০ কোটি ইউনিট।

ইউনিটটি ব্যয়ের একটি অংশ কোম্পানিটি প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) এসভিপিও সুবিধা আধুনিকীকরণ ও সম্প্রসারণের জন্য সংগৃহীত তহবিলের অব্যবহৃত অর্থ থেকে ব্যয় করবে। এরই মধ্যে কোম্পানিটি আইপিওর মোট ৭৫ কোটি টাকার ৭১ দশমিক ৩১ শতাংশ ব্যয় করেছে। বাকি ১৩ কোটি ১২ লাখ টাকা নতুন উৎপাদন ইউনিট নির্মাণে ব্যবহার করবে। এ বিষয়ে অনুমোদনের জন্য আগামী ২ মে কোম্পানিটির বিশেষ সাধারণ সভা (ইজিএম) আহ্বান করেছে।

 

 

Share
নিউজটি ৩৭ বার পড়া হয়েছে ।
Tagged