সূচক কমলেও বেড়েছে লেনদেন

ডিএসইতে লেনদেন কমলেও বেড়েছে সিএসইতে

৭ কার্যদিবস পর সূচকের উত্থান

সময়: সোমবার, মার্চ ২, ২০২০ ৫:১২:২৫ অপরাহ্ণ


মো. সাজিদ খান : ৭ কার্যদিবস ধারাবাহিক দরপতনের পর উভয় স্টক এক্সচেঞ্জে সূচক বেড়েছে। তবে লেনদেনে ভিন্নতা রয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন কমলেও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে। এছাড়া উভয় স্টক এক্সচেঞ্জেই অধিকাংশ কোম্পানির শেয়ার দর এবং বাজার মূলধন বেড়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আজ লেনদেন কমেছে ৩৬ কোটি ৪২ লাখ ৭১ হাজার ৬৩৪ টাকা ৪০ পয়সা। বাজার মূলধন বেড়েছে এক হাজার ৮৬৭ কোটি ৬৪ লাখ ৯১ হাজার ৫৬৩ টাকা ৮১ পয়সা।
চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে ৩২ লাখ ৯ হাজার ৩০০ টাকা ৩০ পয়সা। এদিন সিএসই’তে বাজার মূলধন বেড়েছে ৬৭৪ কোটি ৩৫ লাখ ৪ হাজার ১৩৮ টাকা ২০ পয়সা। সংশ্লিষ্ট স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৪.৮৯ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৪৪৩৪.৮১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ্্ সূচক ১.৪৭ পয়েন্ট বেড়ে ১০৩০.১৬ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ৫.০৩ পয়েন্ট বেড়ে ১৪৭৯.৭১ পয়েন্টে দাঁড়ায়। সারা দিন লেনদেনকৃত ৩৫৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ২৯৯টি, কমেছে ৭৫টি এবং অপরিবর্তিত ছিল ৫১টি দর। এদিন ডিএসই’তে মোট ১৮ কোটি ১১ লাখ ১৪ হাজার ৭০৪টি শেয়ার এক লাখ ২৪ হাজার ৯০বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৪১৯ কোটি ৭৪ লাখ ২৮ হাজার ৩১ টাকা ৮০ পয়সা। আজ বাজার মূলধন ছিল ৩ লাখ ৩৯ হাজার ৮৫৪ কোটি ৫০ লাখ ৫১ হাজার ৯ টাকা ৯১ পয়সা।
এর আগের কার্যদিবসে ডিএসই’র ব্রড ইনডেক্স ৭০.৩১ পয়েন্ট কমে দাঁড়ায় ৪৪০৯.৯১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ্্ সূচক ১৬.২২ পয়েন্ট কমে ১০২৮.৬৮ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ১৭.৬৯ পয়েন্ট কমে ১৪৭৪.৬৭ পয়েন্টে দাঁড়ায়। সারা দিন লেনদেনকৃত ৩৫৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ৪৬টি, কমেছে ২৮৯টি এবং অপরিবর্তিত ছিল ২০টি দর। এদিন ডিএসই’তে মোট ১৯ কোটি ২৮ লাখ ২৯ হাজার ৯২টি শেয়ার এক লাখ ৩৮ হাজার ৬৫৯বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৪৫৬ কোটি ১৬ লাখ ৯৯ হাজার ৬৬৬ টাকা ২০ পয়সা। গতকাল বাজার মূলধন ছিল ৩ লাখ ৩৭ হাজার ৯৮৬ কোটি ৮৫ লাখ ৫৯ হাজার ৪৪৬ টাকা ১০ পয়সা।
ক্যাটাগরিভিত্তিক লেনদেনের ক্ষেত্রে ডিএসই’তে আজ ‘এ’ ক্যাটাগরির ২৫৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৭২টি, কমেছে ৫২টি এবং অপরিবর্তিত ছিল ৩৪টির শেয়ার দর। ‘বি’ ক্যাটাগরির ৪৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ৩১টি এবং কমেছে ১২টি এবং অপরিবর্তিত রয়েছে ৫টির শেয়ার দর। ‘এন’ ক্যাটাগরির একটিরই দর বেড়েছে। ‘জেড’ ক্যাটাগরির ৪৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ২৫টি, কমেছে ১১টি এবং অপরিবর্তিত ছিল ১২টির শেয়ার দর। এছাড়া, ৩৭টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ১৪টি, কমেছে ৯টির এবং অপরিবর্তিত ছিল ১৪টির দর।
গতকাল ক্যাটাগরিভিত্তিক লেনদেনের ক্ষেত্রে ডিএসই’তে ‘এ’ ক্যাটাগরির ২৫৯টি কোম্পানির মধ্যে বেড়েছে ৩৩টি, কমেছে ২১৪টি এবং অপরিবর্তিত ছিল ১২টির শেয়ার দর। ‘বি’ ক্যাটাগরির ৪৮টি কোম্পানির মধ্যে বেড়েছে টি এবং কমেছে ৩৯টির শেয়ার দর। ‘এন’ ক্যাটাগরির একটিরই দর কমেছে। ‘জেড’ ক্যাটাগরির ৪৭টি কোম্পানির মধ্যে বেড়েছে ৪টি, কমেছে ৩৫টি এবং অপরিবর্তিত ছিল ৮টির শেয়ার দর। এছাড়া, ৩৭টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ২টি, কমেছে ৩১টির এবং অপরিবর্তিত ছিল ৪টির দর।
আজ ‘এ’ ক্যাটাগরির ২৫৮ কোম্পানির মোট ১২ কোটি ৩৫ লাখ ১১ হাজার ৩১৩টি শেয়ার ৯৫ হাজার ৩৩৪বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩৩৪ কোটি ৯১ লাখ ৩৬ হাজার টাকা। ‘বি’ ক্যাটাগরির ৪৮ কোম্পানির ৪ কোটি ৩৬ লাখ ৭৪ হাজার ৬১৫টি শেয়ার ২৩ হাজার ৮২৭বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৭০ কোটি ৭ লাখ ৫৭ হাজার টাকা। ‘এন’ ক্যাটাগরির এক কোম্পানির ৯ লাখ ৮৯ হাজার ৮৭টি শেয়ার এক হাজার ৪৭৪ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৪ কোটি ১৫ লাখ ৯৬ হাজার টাকা। ‘জেড’ ক্যাটাগরির ৪৮ কোম্পানির এক কোটি ৯ লাখ ২০ হাজার ৫৯১টি শেয়ার ৩ হাজার ৪৩০ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৪ কোটি ৩৩ লাখ ৫৯ হাজার টাকা।
গতকাল ‘এ’ ক্যাটাগরির ২৫৯ কোম্পানির মোট ১৩ কোটি ৫৭ লাখ ৯০ হাজার ৯০টি শেয়ার এক লাখ ৯ হাজার ৪০০বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩৭১ কোটি ৪১ লাখ ১২ হাজার টাকা। ‘বি’ ক্যাটাগরির ৪৮ কোম্পানির ৩ কোটি ৯২ লাখ ৩৯ হাজার ৭৭৩টি শেয়ার ২৪ হাজার ১৮৫বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৬৭ কোটি ২০ লাখ ২৬ হাজার টাকা। ‘এন’ ক্যাটাগরির এক কোম্পানির ৯ লাখ ৬ হাজার ৮৩৭টি শেয়ার এক হাজার ৩৬২ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩ কোটি ৮০ লাখ ৯৩ হাজার টাকা। ‘জেড’ ক্যাটাগরির ৪৭ কোম্পানির এক কোটি ২০ লাখ ৯৩ হাজার ৫০টি শেয়ার ৩ হাজার ৬৫১ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৫ কোটি ৫৫ লাখ ১৬ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ সিএসই’র সার্বিক সূচক ৩৯.৮৯ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ১৩৫৫৯.০৬ পয়েন্টে। সিএসইএক্স সূচক ২২.১৫ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৮২১৯.৫২ পয়েন্টে। আজ মোট ২৩৫টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ১৪১টি, কমেছে ৭৩টি এবং অপরিবর্তিত ছিল ২১ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে ৯০ লাখ ৬৩ হাজার ২১২টি শেয়ার ও ইউনিট ৮ হাজার ২৭৬বার হাতবদল হয়েছে, যাদের মোট মূল্য ছিল ১৬ কোটি ২ লাখ ৬ হাজার ৪৯৮ টাকা ৯০ পয়সা। আজ সিএসই’র বাজারমূলধন ছিল ২ লাখ ৭০ হাজার ৪২০ কোটি ৪৯ লাখ ৩২ হাজার ১৩১ টাকা ১০ পয়সা।
গতকাল চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক ২২৩.৭৯ পয়েন্ট কমে দাঁড়ায় ১৩৫১৯.১৬ পয়েন্টে। সিএসইএক্স সূচক ১৩৫.৬০ পয়েন্ট কমে দাঁড়ায় ৮১৯৭.৩৭ পয়েন্টে। আজ মোট ২৪০টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ২৬টি, কমেছে ১৯৮টি এবং অপরিবর্তিত ছিল ১৬ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে ৮৭ লাখ ৬৯ হাজার ৮৮৫টি শেয়ার ও ইউনিট ৮ হাজার ৩৮৮বার হাতবদল হয়েছে, যাদের মোট মূল্য ছিল ১৫ কোটি ৬৯ লাখ ৯৭ হাজার ১৯৮ টাকা ৬০ পয়সা। গতকাল সিএসই’র বাজারমূলধন ছিল ২ লাখ ৬৯ হাজার ৭৪৬ কোটি ১৪ লাখ ২৭ হাজার ৯৯২ টাকা ৯০ পয়সা।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ২৯৬ বার পড়া হয়েছে ।
Tagged