মন্ত্রিসভায় পিপিপি আইনের সংশোধনীর খসড়া অনুমোদন

সময়: সোমবার, নভেম্বর ১১, ২০১৯ ৭:২৭:২৭ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : জিটুজি (সরকার-টু-সরকার) ভিত্তিতে প্রকল্প নেয়ার বিধান রেখে ‘বাংলাদেশ সরকারি-বেসরকারি অংশীদারিত্ব (সংশোধন) আইন, ২০১৯’ এর খসড়া নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এতে পিপিপি কর্তৃপক্ষের সাংগঠনিক কাঠামো তৈরি এবং বিভিন্ন পদে চুক্তিভিত্তিক নিয়োগের বিধান রাখা হয়েছে।
গতকাল সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিপরিষদের বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের এ তথ্য জানান।
নতুন সংশোধনী অনুযায়ী পিপিপি কর্তৃপক্ষ চুক্তিভিত্তিক নিয়োগ দিতে পারবে। আইনে অন্তর্ভুক্তির ফলে পিপিপিতে সবসময়ই চুক্তিভিত্তিক নিয়োগ দেয়া হবে। তবে দক্ষ জনবল তৈরি না করে খসড়া আইনে চুক্তিভিত্তিক নিয়োগের বিধান রাখা হয়েছে বলে জানানো হয় ব্রিফিংয়ে।
সচিব বলেন, দেশের অবকাঠামো গড়ে তুলতে দেশি-বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করার মধ্য দিয়ে বেসরকারি খাতের সঙ্গে বাংলাদেশ সরকারি-বেসরকারি যৌথ অংশীদারিত্ব আইন বা পিপিপি প্রণয়ন করা হয় ২০১৫ সালে। পরে আইনটি বাস্তবায়নের জন্য বেশকিছু সংশোধনী আনা হয়।
উল্লেখযোগ্য সংশোধনীর বিষয়ে মন্ত্রিপরিষদ সচিব জানান, ‘পিপিপি আইন, ২০১৫’-এর ৮(২) উপ-ধারা অনুযায়ী বছরে ছয়টি বোর্ড অব গভর্নরস-এর সভা অনুষ্ঠিত হওয়ার কথা বলা হয়েছিল। তবে সময় ও কর্মকর্তাদের ব্যস্ততার কারণে বছরে ছয়টি সভা আয়োজন সম্ভব হয় না। এরই প্রেক্ষিতে প্রস্তাবিত আইনে বোর্ড অব গভর্নরস-এর সভার সংখ্যা বছরে ৬টির জায়গায় ১টি করার প্রস্তাব করা হয়েছে।
পিপিপি কর্তৃপক্ষের বোর্ড অব গভর্নরস-এর প্রথম সভায় উক্ত কর্তৃপক্ষের নির্বাহী বোর্ড গঠন করা হয়েছে। উপযুক্ত নির্বাহী বোর্ডের গঠন, দায়িত্ব ও অনুষ্ঠান সংক্রান্ত বিষয়গুলো বিদ্যমান আইনে অন্তর্ভুক্ত করাসহ বেশকিছু বিষয় সংশোধন হয়েছে।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/রী

Share
নিউজটি ১০৫৪ বার পড়া হয়েছে ।
Tagged