সূচকের উত্থানে সপ্তাহ শুরু

সময়: Sunday, January 26th, 2020 4:46:52 pm


মো. সাজিদ খান : দেশের শেয়ারবাজার উভয় স্টক এক্সচেঞ্জে সপ্তাহের প্রথম কার্যদিবসে সূচক বেড়েছে। এদিন উভয় স্টক এক্সচেঞ্জেই লেনদেনের পরিমাণ কমলেও বেড়েছে বাজার মূলধন। এছাড়া উভয় স্টক এক্সচেঞ্জেই অধিকাংশ কোম্পানির শেয়ার দর কমেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আজ লেনদেন কমেছে ৪০ কোটি ২৪ লাখ ৯০ হাজার ৪১০ টাকা ৮০ পয়সা। এদিন বাজার মূলধন বেড়েছে ৪২২ কোটি ৪৭ লাখ ৪২ হাজার ৮৩৩ টাকা ৮৬ পয়সা। অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে ৭৮ লাখ ৯৪ হাজার ৮২২ টাকা ৯০ পয়সা। এদিন সিএসই’তে বাজার মূলধন বেড়েছে ৮৪৭ কোটি ৫ লাখ ১৭ হাজার ৬০৩ টাকা ৭০ পয়সা। সংশ্লিষ্ট স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৪.৩১ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৪৫২৮.২০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ্্ সূচক ০.২৬ পয়েন্ট কমে ১০৩৫.২২ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ২.৪৩ পয়েন্ট বেড়ে ১৫৪৫.৮৫ পয়েন্টে দাঁড়ায়। দিনভর লেনদেন হওয়া ৩৫৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ১৫০টির, কমেছে ১৫৮টির এবং অপরিবর্তিত ছিল ৪৮টি কোম্পানির শেয়ারের দর। এদিন ডিএসই’তে মোট ১৭ কোটি ৩৫ লাখ ৬৫ হাজার ৯৬৪টি শেয়ার এক লাখ ৪৫ হাজার ৩৯৬বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৪৭৪ কোটি ১৪ লাখ ৬৫ হাজার ১৬৩ টাকা ৮০ পয়সা। আজ বাজার মূলধন ছিল ৩ লাখ ৪৫ হাজার ৪৯১ কোটি ৮৯ লাখ ৬৬ হাজার ৮১৩ টাকা ৪৫ পয়সা।
এর আগের কার্যদিবসে ডিএসই’র ব্রড ইনডেক্স ৭৩.৫৯ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৪৫১৩.৮৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ্্ সূচক ১৬.৮৬ পয়েন্ট বেড়ে ১০৩৫.৪৯ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ২৩.৫৭ পয়েন্ট বেড়ে ১৫৪৩.৪২ পয়েন্টে দাঁড়ায়। দিনভর লেনদেন হওয়া ৩৫৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ২৮০টির, কমেছে ৪৪টির এবং অপরিবর্তিত ছিল ৩২টি কোম্পানির শেয়ারের দর। এদিন ডিএসই’তে মোট ১৮ কোটি ৩৩ লাখ ৯১ হাজার ৬৫৯টি শেয়ার এক লাখ ৫৪ হাজার ৫৩৩বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৫১৪ কোটি ৩৯ লাখ ৫৫ হাজার ৫৭৪ টাকা ৬০ পয়সা। আজ বাজার মূলধন ছিল ৩ লাখ ৪৫ হাজার ৬৯ কোটি ৪২ লাখ ২৩ হাজার ৯৭৯ টাকা ৫৯ পয়সা।
ক্যাটাগরিভিত্তিক লেনদেনের ক্ষেত্রে ডিএসই’তে আজ ‘এ’ ক্যাটাগরির ২৫৪টি কোম্পানির মধ্যে বেড়েছে ১০৫টি, কমেছে ১১৯টি এবং অপরিবর্তিত ছিল ৩০টির শেয়ার দর। ‘বি’ ক্যাটাগরির ৪৭টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৭টি, কমেছে ২৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৪টি শেয়ার দর। ‘এন’ ক্যাটাগরির ৭টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৪টির এবং কমেছে ৩টির। ‘জেড’ ক্যাটাগরির ৪৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ২৪টি, কমেছে ১০টি এবং অপরিবর্তিত ছিল ১৪টির শেয়ার দর। এছাড়া, ৩৭টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ৭টির, কমেছে ১৯টির এবং অপরিবর্তিত ছিল ১১টির দর।
এর আগের কার্যদিবসে ক্যাটাগরিভিত্তিক লেনদেনের ক্ষেত্রে ডিএসই’তে ‘এ’ ক্যাটাগরির ২৫৩টি কোম্পানির মধ্যে বেড়েছে ২১৩টি, কমেছে ২৫টি এবং অপরিবর্তিত ছিল ১৫টির শেয়ার দর। ‘বি’ ক্যাটাগরির ৪৬টি কোম্পানির মধ্যে বেড়েছে ৩৭টি, কমেছে ৮টির এবং অপরিবর্তিত রয়েছে ১টি শেয়ার দর। ‘এন’ ক্যাটাগরির ৮টি কোম্পানির মধ্যে সবগুলোর দর বেড়েছে। ‘জেড’ ক্যাটাগরির ৪৯টি কোম্পানির মধ্যে বেড়েছে ২২টি, কমেছে ১১টি এবং অপরিবর্তিত ছিল ১৬টির শেয়ার দর। এছাড়া, ৩৭টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ২৬টির, কমেছে ৪টির এবং অপরিবর্তিত ছিল ৭টির দর।
আজ ‘এ’ ক্যাটাগরির ২৫৪ কোম্পানির মোট ১১ কোটি ৬১ লাখ ৯৯ হাজার ৩৬০টি শেয়ার এক লাখ ৭ হাজার ৮১৫ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩৫৫ কোটি ১০ লাখ ৩৫ হাজার টাকা। ‘বি’ ক্যাটাগরির ৪৭ কোম্পানির ৩ কোটি ১ লাখ ৫ হাজার ১৭টি শেয়ার ২১ হাজার ৩৯০বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৫৩ কোটি ৩২ লাখ ৮৯ হাজার টাকা। ‘এন’ ক্যাটাগরির ৭ কোম্পানির ১ কোটি ৯৪ লাখ ২১ হাজার ৫৩৯টি শেয়ার ১২ হাজার ৩৬৮ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৪১ কোটি ৬৫ লাখ ৪২ হাজার টাকা। ‘জেড’ ক্যাটাগরির ৪৮ কোম্পানির ৫৩ লাখ ৪৯ হাজার ৮৩৫টি শেয়ার ৩ হাজার ২৫০ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩ কোটি ৫৮ লাখ ১১ হাজার টাকা।
এর আগের কার্যদিবসে ‘এ’ ক্যাটাগরির ২৫৩ কোম্পানির মোট ১৩ কোটি ১৩ লাখ ৪৪ হাজার ১৬৩টি শেয়ার এক লাখ ১৮ হাজার ১৩৩ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৪১৩ কোটি ৬৭ লাখ ২৩ হাজার টাকা। ‘বি’ ক্যাটাগরির ৪৬ কোম্পানির ৩ কোটি ২৭ লাখ ২২ হাজার ১৭৬টি শেয়ার ২১ হাজার ৭৬৫বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৬৩ কোটি ৬৯ লাখ ২৩ হাজার টাকা। ‘এন’ ক্যাটাগরির ৮ কোম্পানির ১ কোটি ৪৯ লাখ ৫১ হাজার ১৯৮টি শেয়ার ১০ হাজার ৫১৬ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩২ কোটি ৫ লাখ ৬৮ হাজার টাকা। ‘জেড’ ক্যাটাগরির ৪৯ কোম্পানির ৪১ লাখ ৪৯ হাজার ৫৮৩টি শেয়ার ৩ হাজার ৯২৪ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩ কোটি ৯৩ লাখ ৫০ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ সিএসই’র সার্বিক সূচক ৪৮.৩৬ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ১৩৭৯২.৭৩ পয়েন্টে। সিএসইএক্স সূচক ২৮.১১ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৮৩৬৫.৩৮ পয়েন্টে। আজ মোট ২৪৬টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ১১৫টির, কমেছে ১০৬টির এবং অপরিবর্তিত ছিল ২৫ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে ৯১ লাখ ১৪ হাজার ৪৯৭টি শেয়ার ও ইউনিট ৮ হাজার ৮৭৯ বার হাতবদল হয়েছে, যাদের মোট মূল্য ছিল ১৬ কোটি ২ লাখ ১১ হাজার ১৮৯ টাকা ৩০ পয়সা। আজ সিএসই’র বাজারমূলধন ছিল ২ লাখ ৭৫ হাজার ৫৬০ কোটি ৫৫ লাখ ৩৮ হাজার ৪১২ টাকা ৪০ পয়সা।
এর আগের কার্যদিবসে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক ২১০.৩৩ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ১৩৭৪৪.৩৬ পয়েন্টে। সিএসইএক্স সূচক ১২৮.২৬ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৮৩৩৭.২৬ পয়েন্টে। আজ মোট ২৬৫টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ২০৩টির, কমেছে ৩৭টির এবং অপরিবর্তিত ছিল ২৫ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে ৮১ লাখ ৩০ হাজার ১৬১টি শেয়ার ও ইউনিট ৯ হাজার ১৩৩ বার হাতবদল হয়েছে, যাদের মোট মূল্য ছিল ১৬ কোটি ৮১ লাখ ৬ হাজার ১২ টাকা ২০ পয়সা। আজ সিএসই’র বাজারমূলধন ছিল ২ লাখ ৭৪ হাজার ৭১৩ কোটি ৫০ লাখ ২০ হাজার ৮০৮ টাকা ৭০ পয়সা।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

নিউজটি ২৭৭৯ বার পড়া হয়েছে ।
Tagged