সূচক কমলেও বেড়েছে লেনদেন

সপ্তাহজুড়ে হাজার কোটি টাকার বেশি মূলধন কমেছে বিনিয়োগকারীদের

সময়: শনিবার, অক্টোবর ১৭, ২০২০ ২:১৬:০৪ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : গত সপ্তাহজুড়ে হাজার কোটি টাকার ওপরে মূলধনহারিয়েছেন বিনিয়োগকারীরা। ৫ কার্যদিবসের মধ্যে ৩ কার্যদিবসই পতনে শেষ হয়েছে লেনদেন। গত সপ্তাহে শেয়ারবাজারে সকল প্রকার সূচকের পাশাপাশি লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।
সাপ্তাহিক বাজার পর্যালোচনায় দেখা যায়, সপ্তাহ শেষে ঢাকা স্টক একচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক কমেছে ০.৯১ শতাংশ বা ৪৪.৬৭ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএসই-৩০ কমেছে ০.০৬ শতাংশ বা ৪.১৩ পয়েন্ট। অপরদিকে শরীয়াহ বা ডিএসইএস সূচক কমেছে ০.৩৭ শতাংশ বা ৪.১২ পয়েন্ট। আর সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৬৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৬৮টির কোম্পানির। আর দর কমেছে ২৬২টির, অপরিবর্তিত রয়েছে ২৯টির। এগুলোর ওপর ভর করে গত সপ্তাহে লেনদেন মোট ৩ হাজার ৩৫৮ কোটি ২৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। তবে এর আগের সপ্তাহে লেনদেন হয় ৪ হাজার ৬০৪ কোটি ৯৬ লাখ টাকার। সেই হিসাবে সমাপ্ত সপ্তাহে লেনদেন কমেছে এক হাজার ২৪৬ কোটি ৭২ লাখ টাকা।

গত সপ্তাহের শেষ কার্যদিবসের লেনদেন শেষে ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে তিন লাখ ৯৮ হাজার ৫৫১ কোটি টাকা। যা তার আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল তিন লাখ ৯৯ হাজার ৬৭৪ কোটি টাকা। অর্থাৎ ডিএসইর বাজার মূলধন কমেছে এক হাজার ১২৩ কোটি টাকা।

আর সমাপ্ত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৭৯.৩৯ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ১৪.৭৩ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ৪.০১ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে ১.৮৬ শতাংশ।

সপ্তাহ শেষে চট্টগ্রাম স্টক এক্সেচঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএসসিএক্স ১.০১ শতাংশ কমে সপ্তাহ শেষে দাঁড়িয়েছে ৮ হাজার ৩৩৭ পয়েন্টে। আর সপ্তাহজুড়ে সিএসইতে হাতবদল হওয়ার ৩১১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৫৮ কোম্পানির। আর দর কমেছে ২২০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির। এগুলোর ওপর ভর করে বিদায়ী সপ্তাহে ১১৪ কোটি ৯০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৩৬ বার পড়া হয়েছে ।
Tagged